শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আল্লাহর ৯৯ নাম সংবলিত স্তম্ভ নির্মাণ করে বিশ্বের অন্যতম নিদর্শন স্থাপন পৌর মেয়রের

মুন্সীগঞ্জ সংবাদদাতা: মুন্সীগঞ্জে মহান আল্লাহর গুণবাচক ৯৯ নাম সংবলিত দৃষ্টিনন্দন স্তম্ভ নির্মিত হয়েছে। জেলা শহরের প্রাণকেন্দ্র কাচারি চৌরাস্তার মাঝে স্থাপনাটি নির্মাণ করছে মুন্সীগঞ্জ পৌরসভা। পৌর মেয়র ফয়সাল বিপ্লবের সুন্দর চিন্তার ফসল এই আল্লাহর ৯৯ নাম সংবলিত স্তম্ভ। মুন্সীগঞ্জবাসী মনে করছে আল্লাহর ৯৯ নাম সংবলিত স্তম্ভ নির্মাণ করে বিশ্বের অন্যতম নিদর্শণ স্থাপন করেছেন পৌর মেয়র।

পৌরসভা সূত্রে জানা গেছে, মুক্তিযুদ্ধ ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত শহীদের আত্মার মাগফেরাত কামনায় এটি নির্মাণ করা হয়েছে। স্তম্ভটি শহরের সৌন্দর্যবর্ধন ও একই সঙ্গে কাচারি মোড়ের যানবাহনের এলোপাতালি চলাচলে শৃঙ্খলা আনবে। এর নাম দেওয়া হয়েছে ‘আসমাউল হুসনা’ যার অর্থ আল্লাহর সুন্দরতম নাম। স্তম্ভটি নির্মাণকারী প্রকৌশলী মোহাম্মদ আলী জানান, চারকোণ আকৃতির ২৯.৬ ফুট উচ্চতার স্তম্ভটির নিচের প্রায় পাঁচ ফুট কালো টাইলসে আস্তরণ করা হয়েছে। এর উপরে স্তম্ভের চারদিকে মার্বেল পাথরে আল্লাহর গুণবাচক ৯৯টি নাম লেখা হয়েছে। সবার উপর ছোট গম্বুজ রয়েছে। গম্বুজটিতে সবুজ টাইলসের আবরণ দেওয়া হয়েছে।

বুধবার বেলা ১১টায় দৃষ্টিনন্দন এই স্থাপনাটি ফলক উন্মোচন করেন মুন্সীঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন। মুন্সীগঞ্জ পৌরসভার মেয়র ফয়সাল বিপ্লবের সভাপতিত্বে এ সময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপ-কমিটির সভাপতি আল্লামা খন্দকার গোলাম মাওলা।

স্থাপনটিতে আল্লাহর নাম থাকায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয়রা। তারা জানান, শহর জীবনের ব্যস্ততায় স্থাপনাটি সর্বশক্তিমান আল্লাহর কথা পথচারীদের স্মরণ করিয়ে দেবে। এজন্য পৌরমেয়রকে তারা ধন্যবাদ জানান।

মুন্সীগঞ্জ পৌরসভার সহকারী প্রকৌশলী মোহাম্মদ আলী জানান, ভূমি থেকে ৪ ফুট উঁচু একটি প্লাটফর্ম। যা ১০ কোনাকৃতির। এটির উপর ১০টি শাপলা পাপড়ী। এখান থেকে ৪ কোনাকৃতির একটি স্তম্ভ ২২ ফুট উচুতে উঠেছে। যার প্রতিটি পাশের দৈর্ঘ্য ৩ বাই ৩ ফুট ( অর্থ্যাৎ দৈর্ঘ্য প্রস্থ্য ৩ ফুট করে। এরপর ৬ ইঞ্চি একটি ডিজাইন শোভা পাচ্ছে। সেখান থেকে সুলতানী পেটার্নে গম্বুজ। যা ২ ফুট ৬ ইঞ্চি উচু। এ গম্বুজের নিচের অংশে ৪ কোনে আল্লাহ খচিত। গম্বুজের শীর্ষে পিতল এর নির্মিত চুড়া। সব মিলিয়ে আসমাউল হুসনা টাওয়ারটি প্রায় ৩০ ফুট উচু। এ টাওয়ারের চারপাশে আল্লাহর গুণবাচক নাম টাইলসদ্বারা করা হয়েছে। 

মুন্সীগঞ্জ জেলার প্রধান শহরের প্রাণ কেন্দ্রে মুন্সীগঞ্জ পৌরসভার দক্ষিণ-পূর্বকোণে এ আসমা উল হুসনা স্তম্ভের অবস্থান। অর্থাৎ পুরাতন কাচারী চত্বর-কাটাখালী সড়ক, কাচারী-মুন্সিরহাট সড়ক, কাচারী লঞ্চঘাট সড়ক ও কাচারী গণকপাড়া সড়কের কেন্দ্রস্থল হচ্ছে আসমা-উল হুসনা চত্বর।

অনলাইন আপডেট

আর্কাইভ