শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ব্যাভিচার আইন দণ্ডবিধির ৪৯৭ ধারা সংশোধন দাবি

স্টাফ রিপোর্টার: পরকীয়া বন্ধে দণ্ডবিধির ৪৯৭ ধারার সংশোধন ও নারী নির্যাতন আইনের মতো পুরুষ নির্যাতন আইন করার দাবি জানিয়েছে বাংলাদেশ মেনস রাইটস ফাউন্ডেশন।
গতকাল সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে দাবি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন, ড. আব্দুর রাজ্জাক খান, সাইফুল ইসলাম নাদিম, আলামিন হোসাইন, নুরুজ্জামান, সামিন ইউয়োসা প্রমুখ।
সংগঠনটির নেতারা দাবি করেন, নির্যাতন ও যৌতুকের মামলাকে ঢাল হিসেবে ব্যবহার করে ঘরে ও বাইরে পুরুষদের নির্যাতন করা হচ্ছে। আর পুরুষদের নির্যাতন থেকে সুরক্ষা দেবার মতো আইন না থাকার কারণে দিন দিন এ ধরনের নির্যাতন বেড়েই চলেছে।
মানববন্ধনে বক্তারা বলেন, আমরা পুরুষ নির্যাতনের দাবি তুলছি, এর মানে এই নয় যে, আমরা নারী নির্যাতনকে সমর্থন করি। তবে পরকীয়াজনিত কারণ ও অবাধ্য স্ত্রীকে শাসন করতে গেলেই স্বামীর বিরুদ্ধে যেসব স্ত্রীরা মিথ্যা নির্যাতন ও যৌতুকের মামলা দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। পরকীয়া বন্ধে দণ্ডবিধির ৪৯৭ নম্বর ধারার সংশোধনেরও দাবি করেন তারা।
ড. আব্দুর রাজ্জাক খান বলেন, ‘বাংলাদেশ দণ্ডবিধির ৪৯৭ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি এমন কোনো নারীর সঙ্গে তার স্বামীর সম্মতি ছাড়া যৌনসঙ্গম করে এবং অনুরূপ যৌনসঙ্গম যদি ধর্ষণের অপরাধ না হয়, তাহলে সে ব্যক্তি ব্যভিচারের দায়ে দায়ী হবে, যার শাস্তি সাত বছর পর্যন্ত যেকোনো মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডসহ উভয় দণ্ড। কিন্তু এক্ষেত্রে একইভাবে স্ত্রীলোকটিকে দুষ্কর্মের সহায়তাকারিনী হিসেবে দৃষ্টান্তমূলক শাস্তির উপযুক্ত বলে গণ্য করা হয়নি। শাস্তি না থাকার কারণে তারা পরকীয়ায় উৎসাহিত হচ্ছে দাবি করে এ আইনের সংশোধনের জন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানান তিনি। মানববন্ধনে বক্তারা চট্টগ্রামে চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশের আত্মহত্যায় প্ররোচনাকারী স্ত্রীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ