শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

নগরীতে যানজটের নেপথ্যে অবৈধ পার্কিং

নারায়ণগঞ্জ সংবাদাদাতা: নারায়ণগঞ্জ শহরের প্রতিটি সড়কের উপর অবৈধভাবে পার্ক করে রাখে প্রাইভেট কার, সিএনজি, বাস থেকে শুরু করে বিভিন্ন যানবাহন। শহরের অন্যতম সড়ক বঙ্গবন্ধু সড়কের (বিবি রোড) এমন কোন স্থান বাকি নেই যেখানে অবৈধভাবে যানবাহন পার্ক করে রাখা নেই। কেবল রাস্তার উপরই নয় ফুটপাতের উপরও অনেক সময় গাড়ি পার্ক করে রাখতে দেখা যায়। আর এই অবৈধ পার্কিংয়ের কারণেই প্রতিনিয়ত যানজটের সম্মুখীন হতে হচ্ছে নগরবাসীর।
নগরীর ব্যস্ততম সড়ক বিবি রোড ঘুরে দেখা যায়, চাষাড়া হতে নিতাইগঞ্জ পর্যন্ত সম্পূর্ন সড়কের দুই পাশে প্রাইভেট কার, মোটর সাইকেল, সিএনজিসহ বিভিন্ন যান অবৈধভাবে রাস্তায় পার্ক করে রাখা আছে। পার্ক করা যানবাহনগুলো সড়কের অর্ধেকই দখল করে রাখে। এছাড়া মার্ক টাওয়ার, মেডিনোভা, মডার্ন ডায়াগনস্টিক সেন্টারসহ বিভিন্ন স্থানে ফুটপাতের উপর মোটর সাইকেল পার্ক করে রাখতে দেখা যায়।
মর্ডান ডায়াগনস্টিক সেন্টারের সামনে পার্ক করা মোটর সাইকেল আরোহী বলেন, আমি একটু কাজে আসছি, আবার চলে যাবো। অল্প সময়ের জন্য ফুটপাতের পাশে বাইক দাঁড় করাইছি।
পথচারি ওবায়দুল কাদের বলেন, সাধারণত রাস্তা দিয়ে যান চলবে আর পথচারিরা ফুটপাত দিয়ে হাঁটা চলা করবে। অথচ ফুটপাতের উপর বাইক রাখা থাকে। তাছাড়া হকার তো আছেই। এদের জন্য ফুটপাতে চলা মুশকিল। ৫ মিনিটের রাস্তা ৩০ মিনিটে পার করা যায় না। একজন বাইক নিয়ে ফুটপাতে পার্ক করে ৫-১০ মিনিট পর কাজ শেষে করে চলে যায়। কিন্তু আবার অন্যজন আসে সে আবার ১০ মিনিটের জন্য পার্ক করে। এভাবে দেখা যায়, সারা দিনই এই ফুটপাতে বাইক পার্ক  হতেই থাকে। পুলিশের রেকার মাঝে মাঝে দেখা যায় কিন্তু রেকার এই পার্কিং এর জন্য কোন কাজই করে না।
ডাচ বাংলা ব্যাংক এর সামনে জ্যামে পড়া এক ড্রাইভার আলম বলেন, রাস্তার পাশে এই রিকশা আর গাড়ি পার্কিংয়ের জন্য আমাদের চলার গতি কমে যায়। রাস্তা যত বড় থাকবে সাধারণ গাড়ি বা অন্যান্য যানবাহন ততো গতি নিয়ে চলতে পারবে। কিন্তু এই যে জ্যাম লেগে থাকে এর কারণ এই রাস্তা যতটুকু প্রশস্ত গাড়ি পার্কিং করায় তা এখন আরো সরু হয়ে যাচ্ছে। ফলে ধীর গতিতে চলতে হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ