শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

আম বাগানে পুলিশ মোতায়েনের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ দেশের বড় আমবাগানে কেমিক্যালের ব্যবহার রোধে আগামী সাতদিনের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজশাহী বিভাগীয় কমিশনার, পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শকের (ডিআইজি) প্রতি এ নির্দেশনা দেওয়া হয়েছে।
একইসঙ্গে একটি পর্যবেক্ষণ টিম করে ফলের বাজার ও গুদামে মনিটর করতে বলা হয়েছে যেন সারা দেশে কেউ কেমিক্যাল ব্যবহার করে আম পাকাতে না পারে, সে বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইয়ের পরিচালককে (কেমিক্যাল টেস্টিং উইং) এ আদেশ বাস্তবায়ন করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
আবেদনের বিবাদীরা হচ্ছেন, শিল্পসচিব, স্বরাষ্ট্রসচিব, খাদ্যসচিব, পুলিশের মহাপরিদর্শক, বিএসটিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাবের মহাপরিচালক, বিএসটিআইয়ের পরিচালক (কেমিক্যাল টেস্টিং উইং, রাজশাহী বিভাগীয় কমিশনার, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি এবং এনবিআর চেয়ারম্যান।
এ সংক্রান্ত এক আবেদনের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি সাংবাদিকদের বলেন, বাগানে আম থাকা অবস্থায় রাসায়নিক স্প্রে করা করা হয়, যা মানবদেহের জন্য ক্ষতিকর। আদালত এ কারণে আম বাগানে এ ধরনের রাসায়নিক মেশানো বন্ধে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করতে নির্দেশ দিয়েছেন।
মনজিল মোরসেদ আরো বলেন, ‘এক আবেদনের শুনানি শেষে ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি আম বাগানের বিষয়ে সাত দফা নির্দেশনা দিয়ে হাইকোর্ট রায় দেন। কিন্তু গত বছর হঠাৎ করে আমরা দেখছি কেমিক্যাল ব্যবহারের প্রবণতা। এ কারণে আবেদন করেছি, নির্দেশনাটা পুনরায় দেওয়ার জন্য।’

অনলাইন আপডেট

আর্কাইভ