মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

নতুন রাজনৈতিক দল

স্টাফ রিপোর্টার : ‘জন আকাঙ্খার বাংলাদেশ’ স্লোগান নিয়ে রাজনৈতিক মঞ্চের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে বহিস্কৃত নেতা মজিবুর রহমান মঞ্জু। তিনি দলের সমন্বয়ক পদে রয়েছেন। গতকাল শনিবার সকালে রাজধানীর বিজয়নগরের হোটেল ৭১ এ এক সাংবাদিক সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। মজিবুর রহমান মঞ্জু তার দলের লক্ষ্য উদ্দেশ্য নিয়ে ঘোষণাপত্র পাঠ করে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। তিনি বলেন, জাতীয় মুক্তি ও জনআকাঙ্খার নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে উজ্জীবীত একদল আশাবাদী মানুষের উদ্যোগ এটি। এর মাধ্যমে নিজেদের ভাবনা ও ভবিষ্যৎ রাজনৈতিক পরিকল্পনার কথা তুলে ধরা হবে। তিনি বলেন, গণ-আকাঙ্খা, সুশাসন ও মানুষের অধিকার প্রতিষ্ঠার নতুন রাজনীতির স্বপ্ন দেখছি আমরা। আশা করি, এতে নতুন প্রজন্মের চিন্তা ও মনোভাবের প্রতিফলন ঘটবে। আমরা নতুন রাজনৈতিক দল গঠন করব। আজ থেকে আমাদের কাজ শুরু হলো।
সাংবাদিকদের প্রশ্নে আগামী তিন মাসের মধ্যে নতুন দল নিয়ে সক্রিয় হওয়ার আশাও প্রকাশ করেন মঞ্জু। তিনি বলেন, আমরা যত তাড়াতাড়ি পারি যথা শিগগিরই আসব। এক প্রশ্নের জবাবে তিনি দাবি করেন, নতুন দল গঠনের এই উদ্যোগের সঙ্গে বিদেশে থাকা রাজ্জাকের কোনো সম্পৃক্ততা নেই। তারা ধর্মভিত্তিক কোনো রাজনৈতিক দল গঠন করবেন না।
তিনি আরও বলেন, আমরা কোনো ধর্মভিত্তিক রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছি না। আমরা যে রাজনৈতিক দল গঠন করতে যাচ্ছি, তা হবে ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে সবার জন্য গ্রহণযোগ্য। জামায়াতসহ কোনো রাজনৈতিক দলের সঙ্গে নিজেদের নতুন দলের কোনো সম্পর্ক নেই বলে দাবি করেন তিনি। সাংবাদিকদের প্রশ্নে মঞ্জু বলেন, তাদের এই উদ্যোগের পেছনে ক্ষমতাসীন আওয়ামী লীগের কোনো মদদ নেই।
নির্দিষ্ট ১৯টি বিষয়ে একমত হয়ে তারা সবাই এই উদ্যোগে শামিল হয়েছেন জানিয়ে মঞ্জু বলেন, তারা নির্দিষ্ট আদর্শভিত্তিক কোনো রাজনৈতিক দল গঠন করছেন না, জনগণের আকাঙ্ক্ষাভিত্তিক দল গঠন করবেন। এই রাজনৈতিক দল হবে ইতিবাচক বাংলাদেশ গড়ার নতুন কার্যক্রম।
মঞ্জুর উদ্যোগের সঙ্গে শামিল হওয়ার কথা জানিয়ে এডভোকেট তাজুল ইসলাম দাবি করেন, তিনি আগে জামায়াতের সঙ্গে যুক্ত ছিলেন না। পেশাগত কারণে তিনি জামায়াত নেতাদের আইনজীবী হিসেবে কাজ করেছিলেন।
বিজয় একাত্তর হোটেলে এই সংবাদ সম্মেলনে মঞ্জুর পাশে তাজুল ছাড়াও ছিলেন অধ্যাপক আবদুল হক, গোলাম ফারুক, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান মোস্তফা নূর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কামাল উদ্দিন, মাওলানা আবদুল কাদের, নাজমুল হুদা অপু, মো. সালাউদ্দিন, ব্যারিস্টার জোবায়ের আহমেদ ভূইয়া, আবদুল হক প্রমুখ। সাবেক প্রতিমন্ত্রী নাজিমউদ্দিন আল আজাদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়র অধ্যাপক দিলারা চৌধুরী, নুরুল ইসলাম ভূইয়া ছোটন, গৌতম দাশ, রুবী আমাতুল্লাহ, সুকৃতি কুমার ম-লও এই অনুষ্ঠানে ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ