শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

রামগতিতে ১০ লাখ টাকা মূল্যের অবৈধ কারেন্ট জাল জব্দ

রামগতি (লক্ষ্মীপুর) সংবাদদাতা: লক্ষ্মীপুরের রামগতিতে শুক্রবার রাতে ও শনিবার সকালে প্রায় ১০ লাখ টাকা মূল্যের অবৈধ কারেন্ট জাল জব্দ করেছে মৎস্য বিভাগ ও কোস্টগার্ড। উপজেলার মেঘনা নদীতে মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের নিয়মিত যৌথ অভিযান চলাকালে জারিরদোনা, হেতনারখাল ও হাসপাতাল এলাকা থেকে এ জাল জব্দ করা হয়। এসময় মাছ ধরার একটি ইঞ্জিন চালিত নৌকা আটক করা হয়। অভিযোনে সহকারি উপজেলা মৎস্য কর্মকর্তা কামাল হোসনসহ মৎস্য বিভাগের কর্মকর্তা, রামগতি কন্টিজেন্টস কমান্ডার সহিদুল হকসহ কোস্টগার্ডের সদস্যরা অংশ নেন।
সহকারি উপজেলা মৎস্য কর্মকর্তা কামাল হোসেন জানান, অসাধু মাছ ব্যবসায়ীদের সহায়তায় কিছু জেলে অবৈধ জাল নিয়ে মেঘনা নদীর ইলিশ অভয়াশ্রমে জাটকাসহ বিভিন্ন প্রজাতির মাছের পোনা ধ্বংস করছে। মেঘনা নদীতে নিয়মিত অভিযান চলাকালে জারিরদোনা, হেতনার খাল ও হাসপাতাল এলাকায় অভিযান চালানো হয়। এ সময় মেঘনা নদীতে ফেলানো অবস্থায় ৩২ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। খবর পেয়ে একটি ইঞ্জিন চালিত নৌকা নিয়ে জেলেরা পালিয়ে গেলেও অপর নৌকাটি আটক করা হয়। পরে জব্দ করা জালগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়। আটক নৌকাটি নিলাম দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
ইলিশের জাটকা সংরক্ষণের জন্য মেঘনা নদীর উপকূলীয় ইলিশ অভয়াশ্রমে ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দু‘মাসের জন্য (মার্চ ও এপ্রিল) ইলিশসহ সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। এ সময় সারা দেশে ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়, পরিবহন, বিনিময় এবং মওজুদও নিষিদ্ধ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ