বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

বাজেটে বীমা খাতে করপোরেট কর আড়াই শতাংশ কমানোর দাবি

স্টাফ রিপোর্টার: আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বীমা খাতের করপোরেট কর আড়াই শতাংশ কমানোর দাবি করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। একই সঙ্গে সংগঠনের পক্ষ থেকে পুনঃবীমা প্রিমিয়ামের ওপর থেকে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারসহ ৯ দফা দাবি জানানো হয়েছে।
গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে সংগঠনের কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে থেকে এসব দাবি উত্থাপন করা হয়। সাংবাদিক সম্মেলনে বিআইএ’র সহ-সভাপতি রুবিনা হক, নিটোল ইন্স্যেুরেন্সের চেয়ারম্যান এ কে এম মনিরুল হক, ইউনিয়ন ইন্সুরেন্সের চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টু, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী উপস্থিত ছিলেন।
বিআইএ’র সভাপতি শেখ কবির হোসেন বলেন, বাংলাদেশে ইন্স্যুরেন্স কোম্পানি এখনও ব্যাংকের মতো ব্যাপকভাবে প্রসার পায়নি। তাই ব্যাংক ও ইন্স্যুরেন্স কোম্পানির করপোরেট কর এক হতে পারে না। বিআইএ চায় বীমা খাতে করপোরেট কর সাড়ে ৩৭ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করা হোক।
সংবাদ সম্মেলনে বলা হয়, জীবন বীমা কোম্পানির পলিসি হোল্ডাদের মুনাফার ওপর ৫ শতাংশ গেইন ট্যাক্স প্রত্যাহার করতে হবে। জীবন বীমা ইন্সুরেন্স কোম্পানির স্বাস্থ্য বীমার ওপর ১৫ শতাংশ ভ্যাট মওকুফ থাকলেও সাধারণ বীমা কোম্পানিগুলোকে স্বাস্থ্য বীমার ওপর ১৫ শতাংশ ভ্যাট দিতে হচ্ছে। এটা তুলে দিতে হবে। বীমা এজেন্টদের কমিশনের ওপর ৫ শতাংশ উৎস কর কর্তন করারও দাবি জানানো হয়েছে।
এক প্রশ্নের জবাবে শেখ কবির হোসেন জানান, প্রতিবছর বীমা কোম্পানিগুলো ৮ থেকে ৯ হাজার কোটি টাকা বীমা দাবি পরিশোধ করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ