শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সুন্দরবনে র‌্যাবের সাথে বন্দুকযুদ্ধে ৪ বনদস্যু নিহত

খুলনা অফিস : সুন্দরবনে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে বনদস্যুদেও কথিত বন্দুকযুদ্ধে বাহিনী প্রধান হাসানসহ চারজন নিহত হয়েছে। মঙ্গলবার দিবাগত গভীর রাতে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জোংড়ার খাল এলাকায় এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহতরা হলো- হাসান বাহিনীর প্রধান হাসান (৪০), তার সহযোগী মোস্তাঈন (৩৭), মাইনুল (৩৫) এবং হায়দার (৪৪)। তবে নিহতদের ঠিকানা জানাতে পারেনি র‌্যাব। এ সময় ১১টি আগ্নেয়াস্ত্র ও কয়েকটি ধারালো অস্ত্র উদ্ধার করা হয়। অস্ত্রগুলোর মধ্যে রয়েছে পাঁচটি পাইপ গান, তিনটি ওয়ান শ্যুটার গান, দু’টি বন্দুক ও একটি এয়ার গান। বুধবার দুপুরে নিহতদের লাশ ও উদ্ধার হওয়া অস্ত্র-গুলী খুলনার দাকোপ থানায় হস্তান্তর করেছে র‌্যাব।
র‌্যাব-৮এর অতিরিক্ত পুলিশ সুপার মো. তাজুল ইসলাম বলেন, মঙ্গলবার দিবাগত রাত ১২ টার দিকে র‌্যাব-৮এর একটি দল নিয়মিত টহলে বের হয়। ওই সময় টহল দল পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জোংড়ার খাল এলাকায় পৌঁছালে একদল বনদস্যুরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। এ সময় র‌্যাবও পাল্টা গুলি ছোড়ে। রাত ১২টা থেকে থেমে থেমে বুধবার ভোররাত পর্যন্ত দুই পক্ষের মধ্যে কথিত বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। পরে দিনের আলো ফুটলে র‌্যাব সদস্যরা বনের জোংড়া খাল এলাকায় তল্লাশিতে নেমে চারজনের গুলিবিদ্ধ লাশ ও বিপুল পরিমাণ অস্ত্র ও গুলি উদ্ধার করে। ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে একটি এয়ারগান, দু’টি বন্দুক, তিনটি ওয়ান শুটার গান, পাঁচটি পাইপগান ও দেশীয় ধারালো অস্ত্রসহ বিপুল পরিমাণ গুলি উদ্ধার করে। এছাড়া দস্যুদের ব্যবহৃত কাপড় এবং আস্তানায় রক্ষিত বিপুল পরিমাণ রশদ সামগ্রী ও তৈজসপত্র উদ্ধার করা হয়। নদীতে মাছ ধরা জেলেরা খবর পেয়ে ঘটনাস্থলে এসে নিহত ব্যক্তিদের সুন্দরবনের দস্যু হাসান বাহিনী বলে শনাক্ত করেন। এর মধ্যে বাহিনী প্রধান হাসানকেও শনাক্ত করা হয়।
তাজুল ইসলাম বলেন, সাগর ও সুন্দরবন দস্যুমুক্ত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শূন্য সহিষ্ণুতা নীতি নিয়েছে। র‌্যাব যখন সুন্দরবনে কঠোর নজরদারিতে, তখন হাসান নামের এক ব্যক্তি দলছুট কিছু দস্যুকে নিয়ে সম্প্রতি নিজ নামে বাহিনী গঠন করেন। এ বাহিনী সাগর ও সুন্দরবনের ওপর নির্ভরশীল জেলে, বাওয়ালি ও মৌয়ালদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে আসছিল।
দাকোপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম চৌধুরী বলেন, র‌্যাবের পক্ষ থেকে চার জনের লাশ, অস্ত্র ও বেশকিছু রশদ হস্তান্তর করা হয়েছে। দস্যুদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ