শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

ন্যায়-ইনসাফভিত্তিক শান্তির সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে -সেলিম উদ্দিন

পবিত্র ঈদুল ফিতরের চেতনায় উদ্বুদ্ধ হয়ে শোষণ ও বঞ্চনামুক্ত ন্যায়-ইনসাফভিত্তিক শান্তির সমাজ প্রতিষ্ঠায় সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নগরবাসীর উদ্দেশ্যে এক শুভেচ্ছা বাণীতে মহানগরী উত্তর আমীর এসব কথা বলেন।
সেলিম উদ্দিন বলেন, বছর ঘুরে আবারও আমাদের মাঝে ফিরে এসেছে মহামহিমান্বিত ও বরকতপূর্ণ পবিত্র ‘ঈদুল ফিতর’। ঈদ মুসলিমদের জীবনে নিয়ে আসে অনাবিল আনন্দ। আমাদের জাতীয় জীবনেও ঈদুল ফিতরের গুরুত্ব অপরিসীম। দীর্ঘ একমাস সিয়াম ও কিয়াম সাধনার পর ঈদ উৎসব মুসলিম উম্মাহর প্রতি মহান রাব্বুল আলামীনের পক্ষ থেকে এক মহানিয়ামত। ঈদুল ফিতরের দিনে মুসলমানরা মুসলিম ভ্রাতৃত্ববোধে উদ্বুদ্ধ হয়ে আনন্দমুখর পরিবেশে জমায়েত হওয়ার সুযোগ লাভ করেন; জামায়াতবদ্ধ হন আল্লাহ রাব্বুল আলামিনের প্রতি অকৃত্রিম কৃতজ্ঞতা জ্ঞাপনের জন্য। ঈদের অনাবিল আনন্দে মুসলিম উম্মাহ শোষণ ও বঞ্চনামুক্ত শান্তির সমাজ গড়ার দৃঢ় প্রত্যয়  গ্রহণ করে। তাই ঈদুল ফিতরের মর্যাদা ও গুরুত্ব অপরিসীম।
তিনি বলেন, আমরা যাতে তাকওয়া অর্জনের মাধ্যমে ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তি অর্জন করতে পারি সে জন্যই সিয়াম পালন আমাদের জন্য অপরিহার্য করা হয়েছে। দেশের ধর্মপ্রাণ মুসলমানরা যাতে পবিত্র মাহে রমযানে যথাযথ ও নির্বিঘ্নে সিয়াম সাধনা ও কিয়াম পালন করতে পারেন তার নিশ্চয়তা বিধান করার দায়িত্ব ছিল মূলত সরকার সহ আমাদের সকলের। মাহে রমযানের পবিত্রতা রক্ষা ও সিয়াম সাধনাকে সফল এবং স্বাার্থক করতে সহযোগিতা করা সরকারের দায়িত্ব হলেও এ ক্ষেত্রে তাদের উল্লেখযোগ্য কোন সাফল্য নেই।
তিনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশে রমজান মাসে দ্রব্যমূল্য কমানো বা নিয়ন্ত্রণ করা হলেও আমাদের দেশে রমজান মাস শুরু হওয়ার আগেই দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রম ক্ষমতার বাইরে চলে যায়। এ বারের রমজান মাসেও তার কোন ব্যত্যয় ঘটেনি। ফলে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সিয়াম পালন সহজসাধ্য ও নির্বিঘœ হয়নি। এমনকি খাদ্যে নিয়ন্ত্রণহীন ভেজালে কারণেও রোজাদের ওপর নেতিবাচক প্রভাবও ছিল উল্লেখ করার মত। তাই এসব বিষয়ে আগামী দিনে আত্মসচেতন হয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণে আমাদের সকলকেই এগিয়ে আসতে হবে। তিনি মাহে রমযানের তাৎপর্য ও ঈদুল ফিতরের শিক্ষা ধারণ করে শোষণ ও বঞ্চনামুক্ত দেশ গড়ার প্রত্যয়ে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান এবং সকল স্তরের নগরবাসীর প্রতি পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জ্ঞাপন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ