শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সরকারি কর্মকর্তাদের নিয়ে টিআইবি’র প্রতিবেদন প্রত্যাখান মন্ত্রিপরিষদে

স্টাফ রিপোর্টার: মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র প্রতিবেদন প্রত্যাখ্যান করেন। টিআইবি সরকারি কর্মকর্তাদের পদোন্নতি রাজনৈতিক বিবেচনায় দেয়া হচ্ছে দাবি করে এক প্রতিবেদন প্রকাশ করে।
গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব ব্রিফিংয়ে এ কথা বলেন।
তিনি বলেন, আমি এখনও টিআইবি’র প্রতিবেদন দেখিনি। আপনাদের মত আমিও এ ব্যাপারে পত্রিকায় প্রকাশিত সংবাদ থেকে জেনেছি। তবে টিআইব ঢালাওভাবে যে বর্ণনা দিয়েছে, বিষয়টি তেমন নয়।
প্রতি পাঁচবছর অন্তর সরকারি কর্মকর্তাদের সম্পদের বিবরণ দাখিল না করার যে দাবি টিআইবি করেছে, সে সম্পর্কে তিনি বলেন, আমরা আমাদের প্রতিবেদন দাখিল করেছি। প্রতি পাঁচ বছর অন্তর সরকারি কর্মকর্তাদের সম্পদের বিবরণ দাখিলের আহ্বান জানানো হলে তা দাখিল করা একটি সরকারি আইন।
এক প্রশ্নের জবাবে আলম বলেন, এই মুহূর্তে চুক্তিভিত্তিক নিয়োগের সংখ্যা খুব সীমিত।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এশিয়া-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের ৪৫টি দেশের মধ্যে দ্রুততম সময়ে জিডিপি প্রবৃদ্ধ অর্জন করায় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে।
গতকালের ট্রেন দুর্ঘটনার পর উদ্ধার অভিযান সম্পর্কে তিনি বলেন, ‘র‌্যাব, বিজিবি ও দমকল বাহিনীসহ সকল সংস্থা আমাদের চলমান উদ্ধার অভিযানে অংশ নিয়েছে। আনুষ্ঠানিক প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত চারটি লাশ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তপের নিচে আরো লাশ থাকতে পারে।
সচিব বলেন, মন্ত্রিসভা বৈঠকে রেলমন্ত্রী ২৪ ঘন্টার মধ্যে ঢাকা-সিলেট রুটে পুনরায় রেল চলাচল শুরুর আশ্বাস দিয়েছেন।
তিনি আরো বলেন, মন্ত্রিসভা বাংলাদেশ ফ্লাগ ভেসেল (প্রটেকশন) এ্যাক্ট-২০১৯, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রশিক্ষণ আইন, ২০১৯ ও আন্তর্জাতিক মাতৃভাষা পদক নীতিমালা, ২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে।
জাপান রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে বলে আশ্বস্ত করেছে এবং যৌথভাবে দু’দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ২৮ মে থেকে ৩০ মে পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়।
৩১ মে থেকে ৩ জুন পর্যন্ত প্রধানমন্ত্রীর সৌদি আরব সফর সম্পর্কেও মন্ত্রিসভাকে অবহিত করা হয়। প্রধানমন্ত্রী সৌদি আরবে ওআইসি ১৪তম সম্মেলনে অংশ নেন এবং এশিয়া গ্রুপের পক্ষ থেকে বক্তৃতা প্রদান করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ