ঢাকা, মঙ্গলবার 9 July 2019, ২৫ আষাঢ় ১৪২৬, ৫ জিলক্বদ ১৪৪০ হিজরী
Online Edition

লিবিয়া থেকে আসা ৬৫ অভিবাসন প্রত্যাশীকে আশ্রয় দেবে ইউরোপ

৮ জুলাই, ইন্টারনেট : লিবিয়া উপকূল থেকে রওনা দেওয়া ৬৫ জন অভিবাসন প্রত্যাশীকে আশ্রয় দিতে রাজি হয়েছে ইউরোপ। উদ্ধারকারী জাহাজ থেকে নামার পর আপাতত তারা মাল্টার আশ্রয়ে রয়েছেন। ইউরোপীয় কমিশন ও জার্মান সরকারের সঙ্গে আলোচনার পর মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাস্কাট জানিয়েছেন, ইউরোপের বিভিন্ন অংশে তাদের  পুনর্বাসন করা হবে।

গত কয়েক দিনে আরও দুটি উদ্ধারকারী জাহাজকে নিজেদের বন্দরে ভিড়তে দিতে অস্বীকৃতি জানায় ইতালি। এই দুটি জাহাজের একটি  জার্মান পতাকাবাহী উদ্ধারকারী জাহাজ অ্যালান কুর্দি। এটি পরিচালনা করে দাতব্য সংস্থা সি-আই। শনিবার ইতালির বন্দরে ভিড়তে না পারার পর জাহাজটির কর্মকর্তারা ঘোষণা করেন, জাহাজে আরোহী অভিবাসীদের মধ্যে তিন জন অসুস্থ হয়ে পড়েছে আর তাদের জরুরি চিকিৎসা সহায়তা প্রয়োজন।

পরে ওই জাহাজে থাকা অভিবাসীদের তুলে নেয় মাল্টার নৌবাহিনী।

তাদের দেশটির উপকূলে নিয়ে যাওয়া হয়। মাল্টার পক্ষ থেকে জানানো হয় আলাদা এক ঘটনায় রবিবার আরও ৫০ জন অভিবাসীকে উদ্ধার করেছে তারা। জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সিহোফার বলেছেন, দুটি জাহাজ থেকে উদ্ধার মোট ৪০ অভিবাসীকে আশ্রয় দেবে তার দেশ। মানবিক জাহাজের জন্য বন্দর খুলে দিতে ইতালিকে আহ্বান জানান তিনি।

ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি অবশ্য জানিয়ে দিয়েছেন, ‘প্রিয় জার্মান সরকার আমরা বন্দর আবারও খুলে দেব না। যদি কিছু করতে পারি তা হলো একটি গাড়িতে করে তাদের (অভিবাসীদের) জার্মান দূতাবাসে নিয়ে যেতে’। তিনি অভিযোগ করেন, ভূমধ্য সাগরে পরিচালিত মানবিক গ্রুপগুলো উত্তর আফ্রিকার পাচারকারী রুটগুলোকে উৎসাহিত করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ