শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

তালা হাসপাতালে জনবল সংকট রোগীদের চরম দুর্ভোগ

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা: তালার বালিয়া গ্রামের হত দরিদ্র- অসহায় ছকিনা বেগম (৬৪), উচ্চ রক্তচাপ সহ বার্ধক্যজনিত নানা জটিল রোগ নিয়ে  তালা হাসপাতালের ৫ নং মহিলা ওয়ার্ডে ভর্তি রয়েছেন ২০ দিন যাবৎ। তার সু-চিকিৎসার মত বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় খুলনা অথবা সাতক্ষীরায় নেওয়ার পরামর্শ দিয়েছেন কর্তৃপক্ষ। কিন্তু আর্থিক সঙ্গতি না থাকায় প্রায় বিনা চিকিৎসায় পড়ে আছেন বেডে।  
হাজরাকাটি গ্রামের মান্নান সরদারের মেয়ে মুর্শিদা (২২) প্রচন্ত মাথাব্যথা নিয়ে গত দুদিন হাসপাতালের ১৬ নং বেডে কাতরাচ্ছে, কিন্তু বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় অবশেষে খুলনায় নেওয়ার প্রস্তুতি নিয়েছে তার পরিবার। হরিহর নগর গ্রামের হাফিজুর রহমান তার ২ বছরের শিশু পুত্র জিসানকে ডায়রিয়া জনিত কারণে হাসপাতালে ভর্তি করেছেন। দুদিনে ও অবস্থার উন্নতি না হওয়ায় সাতক্ষীরায় নিয়ে গেলেন।
তালা আটারই গ্রামের মুমুর্ষ রোগী আব্দুল গফ্ফার (৫০) কে নিয়ে এসেছেন তার স্ত্রী রেহেনা বেগম। তালা হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা না থাকায় মুহূর্তে সরকারি এ্যাম্বুলেন্স এ করে খুলনা সেনাডাঙ্গার সার্জিক্যাল ক্লিনিকে নিয়ে যান, কিন্তু এ্যাম্বুলেন্স ভাড়া নিয়ে বাধে বিপত্তি। সরকারি নিয়মানুযায়ী ভাড়া প্রতি কিঃ মিঃ ১০ টাকা হলেও ৯০ কিঃমিঃ রাস্তার জন্য  ড্রাইভার আহম্মদ আলী জোর পূর্বক ২ হাজার টাকা আদায় করেন রোগীর স্বজনদের কাছ থেকে। যা প্রকৃত ভাড়ার দ্বিগুনেরও বেশী।  
গতকাল মঙ্গলবার সরেজমিন তালা হাসপাতালে গিয়ে রোগীদের সাথে কথা বলে এসকল তথ্য জানাযায়। জরুরী বিভাগ সূত্রে জানা যায়, ব্যান্ডেস-সেলাই-ড্রেসিং ছাড়া জরুরী বিভাগে আর কিছু হয়না।
দেখা যায় ২৯ জুলাই সকাল থেকে ৩০ জুলাই দুপুর পর্যন্ত মোট ৫০ জন রোগী আসে জরুরী বিভাগে চিকিৎসা নিতে , তাদের মধ্যে ২২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।        
তালা উপজেলার প্রায় ৪ লক্ষ মানুষের চিকিৎসা সেবার জন্য সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছেন মাত্র ৪ জন ডাক্তার। ফলে প্রতিদিন শত শত রোগী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়ে ছুটছে প্রাইভেট ক্লিনিকে। জনবল সংকটে অলস পড়ে নষ্ট হচ্ছে ইসিজি, আল্ট্রা¯েœাগ্রাম মেশিন, জেনারেটর সহ কোটি কোটি টাকার অপারেশন থিয়েটার সরঞ্জাম। দীর্ঘদিনের নষ্ট এক্স-রে মেশিন মেরামত হলেও রোগীরা সেখানে না গিয়ে ছুটছে প্রাইভেট ডায়াগনিষ্টক সেন্টারের দিকে।

অনলাইন আপডেট

আর্কাইভ