শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

২০৩০ সাল নাগাত প্রত্যেক পরিবারে একজনের কর্মসংস্থান হবেই -অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার : আগামী ২০৩০ সাল নাগাত প্রত্যেক পরিবারে একটা করে কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন।  সেই সাময়ে দেশের দারিদ্র্যতা খুঁজে পাওয়া যাবে না বলে জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
গতকাল রোববার রাজধানীর শের-ই-বাংলা নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হারনেসিং ব্লক চেইন টেকনোলজি ফর ডেভেলপমেন্ট শীর্ষক দু’দিনব্যাপী কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন। কনফারেন্সের আয়োজন করে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
 অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব ফরিদা নাসরিন পমুখ।
অর্থমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী কাজ করছেন। আমি বলতে চাই ২০৩০ সালে টেলিস্কোপ দিয়ে দারিদ্র্যতা খুঁজে পাওয়া যাবে না। একই সঙ্গে সেসময় ঘর নেই এমন লোক থাকবে না। সবাই থাকবে ক্ষুধামুক্ত। আমাদের অবিশ্বাস্য প্রবৃদ্ধি হবে। দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, ২০২৭ সালে বাংলাদেশে বিশ্বের মধ্যে ২৬তম অর্থনীতির দেশ হবে। ২০৩০ সালে প্রত্যেক পরিবারে একজন করে কর্মসংস্থানের ব্যবস্থা হবে। দরিদ্য্রতা শূন্যের কৌঠায় নেমে আসবে। এ সময় মালয়েশিয়া-অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে পেছনে ফেলবো আমরা।
মুস্তফা কামাল বলেন, আমি প্রধানমন্ত্রীর সঙ্গে দেশের উন্নয়নে কাজ করছি। উনাকে কাছ থেকে দেখা সুযোগ হয়েছে। প্রধানমন্ত্রী টাকা-পয়সা কামানো পছন্দ করেন না। প্রধানমন্ত্রীর একটাই মোহ দেশের সব পিছিয়ে পড়া মানুষের জন্য কাজ করা।
তিনি বলেন, ২০৪১ সালে ২০টা প্রথম শ্রেণির দেশের কাতারে থাকবে বাংলাদেশ। ২০৩০ সালে চায়না নম্বর ওয়ান দেশ হবে, অন্যদিকে ভারত হবে তৃতীয় অর্থনীতির দেশ। আমাদের অবস্থান মধ্যখানে। চায়না ও ভারতকে আমাদের সঙ্গে নিয়ে সামনে যেতে হবে। দক্ষিণ এশীয়ায় বাংলাদেশ প্রবৃদ্ধি অর্জনের শীর্ষে। পদ্মাসেতু বাস্তবায়িত হলে প্রবৃদ্ধি ১ শতাংশ বাড়বে। তখন প্রবৃদ্ধি ডাবল ডিজিটে চলে যাবে।
এবিডির বাংলাদেশ মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, আধুনিক জীবনের শাসন ব্যবস্থা, অর্থনীতি, ইন্ডাস্ট্রি, বাণিজ্যসহ বিভিন্ন সেক্টরে স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিষেবার দক্ষতা বৃদ্ধিতে নতুন যুগের ব্লক চেইন প্রযুক্তি বিপ্লব সৃষ্টি করতে সক্ষম। এ সম্মেলনের মধ্য দিয়ে আমরা এ দেশের মানুষের সঙ্গে ব্লক চেইন প্রযুক্তির পরিচয় করাতে চাই।

অনলাইন আপডেট

আর্কাইভ