শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল আজ শুরু

স্পোর্টস রিপোর্টার: জমকালো আয়োজনে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের তৃতীয় আসরের ট্রফি উন্মোচন হয়েছে বৃহস্পতিবার। নির্ধারিত সূচি অনুসারে, চট্টগ্রামে মাঠের লড়াই শুরু হবে আজ শনিবার। কিন্তু একেবারে শেষ মুহূর্তে এসে আসর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে ঐতিহ্যবাহী ঢাকা আবাহনী লিমিটেড। বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়নদের পরিবর্তে খেলতে আয়োজক চট্টগ্রাম আবাহনীর পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে গোকুলাম কেরালা এফসিকে। ভারতের ক্লাবটি এরই মধ্যে মৌখিক সম্মতি দিয়েছে। তবে ক্লাব কাপে অংশ নিতে হলে এশিয়ান ফুটবল কাউন্সিলের (এএফসি) ছাড়পত্র লাগবে গোকুলামের।

ভারতের আই লিগের দল গোকুলাম যেন ছাড়পত্র পায়, সেজন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মাধ্যমে এএফসির কাছে আবেদন করেছেন ক্লাব কাপের আয়োজকরা। সেটা পেয়ে গেলেই আট দল নিয়ে আয়োজিত হতে যাওয়া এই আন্তর্জাতিক আসরে দেখা যাবে আরেকটি বিদেশি ক্লাবকে। তবে ছাড়পত্র কবে পাওয়া যাবে সেটা নিশ্চিত নয়। এক-দুই দিনের মধ্যে পাওয়া গেলে নির্ধারিত সূচিতে ঢাকা আবাহনীর যেসব তারিখে খেলা ছিল, তাদের পরিবর্তে সেসব দিনেই মাঠে নামবে গোকুলাম। আর দেরি হলে, ওই ম্যাচগুলোর সূচি বদলে কিছুটা পিছিয়ে যাবে। উল্লেখ্য, ঢাকা আবাহনীর প্রথম ম্যাচ খেলার কথা ছিল আগামী ২১ অক্টোবর।

ঢাকা আবাহনী শেষ সময়ে নিজেদের সরিয়ে নেওয়ার কারণ হিসেবে জানিয়েছে, তারা দল গুছিয়ে নিতে পারেনি। ক্লাবটির ভারপ্রাপ্ত পরিচালক কাজী নাবিল আহমেদ বলেছেন, ‘আমরা শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপে অংশ নিতে পারছি না। কারণ আমরা শক্তিশালী দল গঠন করতে পারিনি।’

ফলে এই আন্তর্জাতিক ক্লাব আসরে রইল বাংলাদেশের মাত্র দুটি দল। আয়োজক চট্টগ্রাম আবাহনী ও বাংলাদেশ লিগের বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। বাকি ছয়টি দল হলো- টিসি স্পোর্টস (মালদ্বীপ), মোহন বাগান (ভারত), ইয়ং এলিফ্যান্টস (লাওস), চেন্নাই সিটি (ভারত), টেরেঙ্গানু (মালয়েশিয়া) ও গোকুলাম কেরালা (ভারত, ছাড়পত্র পাওয়া সাপেক্ষে)। এর মধ্যে আই লিগের বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সিটি ও গোকুলাম বাদে বাকি ছয়টি দলই এখন চট্টগ্রামে অবস্থান করছে। চেন্নাই আসবে আগামী ২০ অক্টোবর।

দলগুলো দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে। আসরের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে। সূচি অনুসারে, গ্রুপ পর্ব শেষ হবে ২৫ অক্টোবর। প্রতি গ্রুপের সেরা দুটি দল নাম লেখাবে সেমিফাইনালে। সেমির ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে যথাক্রমে ২৭ ও ২৮ অক্টোবর। আসরের ফাইনাল ৩০ অক্টোবর।

অনলাইন আপডেট

আর্কাইভ