বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

৮ দফা দাবিতে সিএনজি অটোরিকশা শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার: সিএনজি অটোরিকসা চালকদের নামে বরাদ্দকৃত ঢাকা ৫ হাজার ও চট্টগ্রামে ৪ হাজার নতুন সিএনজিচালিত অটোরিকশার অনুমোদনসহ ৮ দফা দাবিতে সমাবেশ ও বিক্ষোভ-মিছিল করেছে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদ নামে একটি সংগঠন।
গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সমাবেশ ও বিক্ষোভ-মিছিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী। সমাবেশে আরও উপস্থিত ছিলেন ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক রফিকুল ইসলাম, সদস্য সচিব হারুনুর রশীদ প্রমুখ।
দাবিগুলো হলো-ঢাকায় নতুন করে ৫ হাজার ও চট্টগ্রামে ৪ হাজার সিএনজিচালিত অটোরিকশার অনুমোদন দেওয়া, মুদ্রাস্ফীতি ও গ্যাসের দাম বাড়ার সমন্বয়ে গাড়ির মিটারের ভাড়া বাড়ানো, প্রাইভেট অটোরিকশার বাণিজ্যিক ব্যবহার ও ঢাকা-চট্টগ্রাম মহানগরীর মধ্যে মিটারবিহীন ও পার্শ্ববর্তী জেলায় রেজিস্ট্রেশন করা অটোরিকশা চলাচল বন্ধ, রাইড শেয়ারিংয়ে চলাচল করা গাড়ির সংখ্যার সিলিং নির্ধারণ ও তাদের চালকের জন্য নির্দিষ্ট রঙের পোশাক নির্ধারণ, সিএনজি অটোরিকশার জন্য স্ট্যান্ড বা নির্দিষ্ট পার্কিংয়ের স্থান নির্ধারণ, লাইসেন্স দেওয়া ও নবায়ন প্রক্রিয়া সহজ করা, পুরাতন চালকদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল করতে হবে, চালকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পেনশন স্কিম চালু, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে লেন তৈরি ও লেভেল ক্রসিংয়ে স্থানে আন্ডারপাস নির্মাণ এবং তদন্ত ছাড়া গাড়ি চুরি বা ছিনতাইয়ের জন্য চালকদের দায়ী করা যাবে না। সে সঙ্গে ছিনতাইকারীদের হাতে নিহত অটোরিকশা চালকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করতে হবে।
এই সমাবেশ ও বিক্ষোভ মিছিল শেষে এই প্রতিবেদককে গতকাল বুধবার ফোন করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল। তিনি দৈনিক সংগ্রামকে বলেন, আমি নিজে এই ঐক্য পরিষদের বৈধ প্রতিষ্ঠাতা সদস্য সচিব এবং প্রতিষ্ঠাতা আহ্বায়ক প্রবীণ শ্রমিকনেতা আজিজুল হক মুক্ত বর্তমানেও দ্বায়িত্বে আছেন। আমাদের সংগঠন থেকে বহিস্কৃত ওমর ফারুক চৌধুরী ও কামাল আহমেদ আমাদের সংগঠনের সুনাম নষ্ট করার জন্য চক্রান্ত করছে। আমাদের সংগঠন ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের নাম ব্যবহার করে কোনো ধরনের কার্যক্রম পরিচালনা করা আইনগত ভাবে সম্পূণভাবে অবৈধ। তারা আমাদের সংগঠনের নাম কোনো ভাবেই ব্যবহার করতে পারে না।

অনলাইন আপডেট

আর্কাইভ