শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

ডি ক্যাপ্রিওর বিরুদ্ধে আমাজনে আগুন লাগাতে অর্থায়নের অভিযোগ বোলসোনেরোর

 

৩০ নবেম্বর, রয়টার্স : ব্রাজিলের কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো আমাজন বনাঞ্চলে আগুন লাগাতে হলিউড তারকা লিওনার্দো ডি ক্যাপ্রিও অর্থায়ন করেছিলেন বলে অভিযোগ করেছেন।

শুক্রবার এক মন্তব্যে তিনি এ অভিযোগ করলেও এর সপক্ষে কোনো প্রমাণ দেননি।

এর আগে গত বৃহস্পতিবার এক লাইভ ওয়েবকাস্টেও ব্রাজিলের এ ডানপন্থি প্রেসিডেন্ট বলেছেন, আগুন নেভাতে কাজ করা স্বেচ্ছাসেবক ফায়ারফাইটারদের আমাজনের অগ্নিকা-ের ছবির বিনিময়ে অর্থ দিয়েছিল পরিবেশবাদী সংগঠন ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ)। ওই ছবি তারা দাতাদের কাছ থেকে অর্থ নিতে কাজে লাগিয়েছিল।

বোলসোনেরোর দাবি, ডব্লিউডব্লিউএফের তহবিলে ডি ক্যাপ্রিও ৫ লাখ ডলার চাঁদা দিয়েছেন।  

ব্রাজিলের প্রেসিডেন্টের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে ডব্লিউডব্লিউএফ। হলিউড তারকার কাছ থেকে চাঁদা নেয়ার কথাও অস্বীকার করেছে এ পরিবেশবাদী সংগঠন। স্বেচ্ছাসেবক ফায়ারফাইটারদের কাছ থেকে ছবি নেওয়া হয়নি বলেও জানিয়েছে তারা।  

“এই লিওনার্দো ডি ক্যাপ্রিও একজন চমৎকার মানুষ, তাই না? যিনি আমাজন জ্বালিয়ে দিতে অর্থ দিয়েছিলেন,” প্রেসিডেন্টের বাসভবনের সামনে দাঁড়িয়ে শুক্রবার বোলসোনেরো এমনটাই বলেছেন বলে জানিয়েছে রয়টার্স।

পরে এক বিবৃতিতে ডি ক্যাপ্রিও জানান, তিনি ডব্লিউডব্লিউএফকে চাঁদা দেননি।

“ব্রাজিলের জনগণ তাদের প্রকৃতি ও সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় কাজ করছে। সহযোগিতা করার মতো অর্থ থাকলেও আমরা তাদেরকে (ডব্লিউডব্লিউএফ) চাঁদা দিইনি,” বলেছেন তিনি।

মঙ্গলবার ব্রাজিলের পুলিশ স্থানীয় একটি বেসরকারি সংগঠন অল্টের দো চাও ফায়ার ব্রিগেডের চার সদস্যকে দাতাদের কাছ থেকে চাঁদা নেয়ার উদ্দেশ্যে ইচ্ছাকৃতভাবে আমাজনে আগুন লাগিয়ে তার ছবি ও ভিডিও করার অভিযোগে আটক করেছিল। পরিবেশবাদী সংগঠনগুলোর তীব্র সমালোচনার মুখে বৃহস্পতিবার ব্রাজিলের এক বিচারক ওই চারজনকে ছেড়ে দেয়ার নির্দেশ দেন।  

একইদিন লাইভ ওয়েবকাস্টে বোলসোনেরো বলেন, আমাজন বনাঞ্চলের আগুনের ছবি তুলে দেয়ার জন্য ডব্লিউডব্লিউএফ আগুন নেভাতে কাজ করা বেসরকারি সংস্থাগুলোকে অর্থ দিয়েছিল।

“বেসরকারি সংস্থাগুলো কি করবে? সহজ কাজ কোনটি? বনে আগুন লাগিয়ে দাও, ছবি নাও, ভিডিও করো। ডব্লিউডব্লিউএফ ব্রাজিলের বিরুদ্ধে প্রচারণা শুরু করেছে। তারা লিওনার্দো ডি ক্যাপ্রিওর সঙ্গে যোগাযোগ করেছে, তিনি ৫ লাখ ডলার দিয়েছেন। ওই টাকার কিছু অংশ বনে আগুন দেয়া ব্যক্তিদের হাতেও গেছে। লিওনার্দো ডি ক্যাপ্রিও, আপনি আমাজনের অগ্নিকা-ে অর্থ দিয়েছেন, এটা করবেন না,” বলেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট।

অনলাইন আপডেট

আর্কাইভ