শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

‘বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ সরকারের ক্ষমতায় থাকার অধিকার নেই’

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, লাগাতার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জাতি আজ দিশেহারা। সরকারের সর্বব্যাপী ব্যর্থতার কারণে দেশের সকল খাত আজ অনিয়ম ও দুর্নীতিগ্রস্ত। কোথাও সুশাসন, সুবিচার ও মানুষের জান-মালের নিরাপত্তা নেই। সর্বোপরি বাজার ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণেও সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। সুতরাং এই ব্যর্থ সরকারের ক্ষমতায় থাকার অধিকার নেই।
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গতকাল শুক্রবার জুমার নামাযের পর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে আয়োজিত বিক্ষোভ সমাবেশে আল্লামা নূর হোসাইন কাসেমী এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন দলের সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী।
সমাবেশে আল্লামা নূর হোসাইন কাসেমী আরো বলেন, গত দুই মাসেরও বেশি সময় ধরে পেঁয়াজের বাজারে হাহাকার চলছে। এর সাথে তাল মিলিয়ে ডাল, চাল, তরিতরকারি, মাছ, গোশতসহ প্রায় সব নিত্যপণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। সারা দেশে দুর্ভিক্ষের মতো হাহাকার পরিস্থিতি চলছে।
তিনি বলেন, সরকার কোনভাবেই পণ্যমূল্য নিয়ন্ত্রণে তো আনতে পারছেই না, বরং ঊর্ধ্বগতির দ্রব্যমূল্যের তালিকা দিন দিন আরো লম্বা হচ্ছে। এতে প্রমাণিত হয়, বাজার ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণে সরকারের কোনরূপ নিয়ন্ত্রণ নেই।
তিনি বলেন, আমাদের দেশে যেসব কৃষি পণ্য উৎপাদিত হয়, যেমন- চাল, ডাল, লবণ, পেঁয়াজসহ বিভিন্ন রবি শস্য ও মাছ-গোশত। অথচ দেখা যায় কৃষক মাঠ পর্যায়ে এসব পণ্যের ন্যায্য মূল্য পায় না, কিন্তু বাজারে এসব পণ্য অনেক উচ্চমূল্যে বিক্রয় হয়। একদিকে কৃষক নিজেদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছে না, অন্যদিকে এসব কৃষিপণ্যও সাধারণ মানুষকে ক্রয় করতে হচ্ছে উচ্চমূল্যে। মাঝখানে সরকারের নিয়ন্ত্রণহীনতার সুযোগে মজুতদার সি-িকেট অবৈধভাবে সাধারণ মানুষের সম্পদ লুটে নিচ্ছে।
তিনি বলেন, অন্যায়ভাবে ক্ষমতা দীর্ঘস্থায়ী করার জন্য জনগণের ভোটের অধিকার, মতপ্রকাশের স্বাধীনতাসহ বহু মৌলিক অধিকার হরণ করেছে এই সরকার। খুন, গুম, অপহরণ, ধর্ষণ, লুটপাট, সম্পদ হরণ দেশব্যাপী সর্বগ্রাসী রূপ নিয়েছে। কোথাও সুশাসন ও সুবিচার নেই।
জমিয়ত মহাসচিব বলেন, প্রধানমন্ত্রী জনগণের ও দেশের স্বার্থবিরোধী যেসকল চুক্তি ভারতের সাথে করেছেন, তাতে তিনি তার শপথ ভঙ্গ করেছেন।
তিনি বলেন, আমরা সরকারের প্রতি সুস্পষ্ট এই আহ্বান জানাচ্ছি, অবিলম্বে ভারতের সাথে দেশবিরোধী সকল চুক্তি বাতিল করুন।দেশব্যাপী দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করুন। দেশে শান্তি প্রতিষ্ঠা করুন। অন্যথায় দেশের মানুষকে আর কষ্ট দিবেন না।পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের আয়োজন করে জনগণের সরকার প্রতিষ্ঠার পথ করে দিন। জনগণ মাঠে নামলে পালানোর পথও খুঁজে পাবেন না।
সহ সাংগঠনিক সম্পাদক মুফতি নাছির উদ্দীন খানের সঞ্চালনায় সমাবেশে আন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন-দলের যুগ্মমহাসচিব মাওলানা ফজলুল করীম কাসেমী, মুফতি মনির হোসাইন কাসেমী, সহসংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগর সেক্রেটারী মাওলানা মতিউর রহমান গাজিপুরী, ঢাকা মহানগরী সহসাধারণ সম্পাদক মুফতি হিদায়াতুল ইসলাম, দপ্তর সম্পাদক মাওলানা আব্দুল গাফফার ছয়গরী, যুব জমিয়তের কেন্দ্রীয় সহসভাপতি হাফেজ মাওলানা বোরহান উদ্দীন, ছাত্র জমিয়তের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেজ আহমদুল হক উমামা, মাওলানা শাব্বির আহমদ প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ