বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

অস্ট্রেলিয়ায় দাবানল নিয়ন্ত্রণে ৩ হাজার সেনা মোতায়েন

৪ জানুয়ারি, বিবিসি : দুই মাসেরও বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। কিছুতেই আগুন নিয়ন্ত্রণে আনতে পারছে না দেশটির সরকার।

এরইমধ্যে দাবানলে প্রাণ গেছে অন্তত ১৮ জনের। আর ৫০কোটি প্রাণী নিহতের খবর প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার গণমাধ্যম। বিলুপ্তির ঝুঁকিতে পড়েছে কোয়েলা, প্লাটিপাসের মতো প্রাণী। এমতাবস্থায় আগুন নিয়ন্ত্রণে এবার তিন হাজার সেনা মোতায়েন করতে যাচ্ছে দেশটির সরকার যা অস্ট্রেলিয়ার ইতিহাসে এই প্রথম ঘটতে যাচ্ছে।

শনিবার এক সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘোষণা দিয়েছেন, দুর্যোগ ভয়াবহ রূপ ধারণ করে সব গ্রাস করে নিচ্ছে। আগুন মোকাবেলায় দেশজুড়ে তিন হাজার সেনা মোতায়েন করা হবে। এছাড়া চারটি পানি-ছিটানো বিমানের ব্যবহার আরও জোড়দার করা হয়েছে। এজন্য ২০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার বরাদ্দ দেয়া হয়েছে।

এদিকে দেশটির প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস বলেছেন, দুর্যোগ মোকাবেলায় সেনা মোতায়েনের ঘটনা অস্ট্রেলিয়ার ইতিহাসে এ প্রথম ঘটেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়ার দাবানলে ভয়ঙ্কর সব ভিডিও।

কয়েকটি ভিডিওতে দেখা গেছে, আগুনের লেলিহান থেকে বাঁচার চেষ্টা করছে অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলবর্তী অঞ্চলের ক্যাঙ্গারুরা। নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্য-দক্ষিণ উপকূলবর্তী অঞ্চলে অসংখ্য কোয়ালার পোড়া মৃত দেহ দেখা গেছে। বিভিন্ন স্থানে কাকাতুয়া, বাদুরসহ অন্য অনেক পাখি মরে গাছের নিচে পড়ে থাকতে দেখা গেছে।

আগুন থেকে বাঁচতে আশ্রয় নেয়া কৃষকদের ঘরবাড়ি ও ফসলি জমি পুড়ে ছাই হয়ে গেছে। রক্ষায় পায়নি তাদের গৃহপালিত পশুরাও।

বিভিন্ন আর্ন্তজাতিক গণমাধ্যমের খবর, দাবানলে অস্ট্রেলিয়ায় তাপমাত্রা ক্রমশ বাড়ছে। দেশটির সব স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে। চুলার আগুন ছাড়াই ডিম, মাংস সেদ্ধ হয়ে যাচ্ছে। সেই সঙ্গে বয়ে চলা প্রবল ঝড়ো হাওয়া আগুনের লেলিহান শিখাকে তীব্রতর করছে।

ভয়াবহতা আরও বাড়ার শঙ্কা: স্থানীয় সময় গতকাল শনিবার  অস্ট্রেলিয়ার দাবানল আরও ভয়াবহ আকার ধারণ করেছে। আর সে কারণে নিউ সাউথ ওয়েলসের হাজারও মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। রয়র্টাস

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে শনিবার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠবে বলে আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা গেছে। সেইসঙ্গে থাকবে প্রবল বাতাস। কর্তৃপক্ষ এমন পরিস্থিতিকে ভীষণ বিপজ্জনক বলে চিহ্নিত করেছে। নিউ সাউথ ওয়েলস ফায়ার সার্ভিসের ডেপুটি কমিশনার রব রজার্স সতর্ক করে বলেছেন, আবহাওয়ার কারণে শনিবার আগুনের মাত্রা ভয়াবহ আকার ধারণ করতে পারে।

গত সেপ্টেম্বর থেকে চলা এই দাবানলে এখন পর্যন্ত ২০ জনের মৃত্যু হয়েছে। আর সে কারণেই বারবার সতর্ক করা হচ্ছে দাবানলের আশপাশের এলাকার মানুষকে। দাবানলের একেবারে কাছের ভিক্টোরিয়া রাজ্যকে এরই মধ্যে দুর্যোগপ্রবণ বলে চিহ্নিত করা হয়েছে এবং সেখানকার এক লাখ মানুষকে শনিবারের আগেই বাড়িঘর ছাড়তে নির্দেশ দেয়া হয়েছে।

ভিক্টোরিয়া রাজ্যর পুলিশ কর্মকর্তা মাইকেল গ্রেইনগার বলেছেন, তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সাধারণ মানুষের জীবন রক্ষা করা। সে কারণে শুধুমাত্র নিজের জিনিসপত্র বাঁচাতে কেউ যেন জীবন বিপন্ন না করেন সে অনুরোধ করেন তিনি।

শুক্রবার ভিক্টোরিয়া রাজ্যর উপকূলে মালাকুটা এলাকায় আগুনে আটকা পড়া প্রায় এক হাজার পর্যটককে উদ্ধার করেছে অস্ট্রেলিয়ার নৌবাহিনী।

অনলাইন আপডেট

আর্কাইভ