ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

ইরাকের ওপর নিষেধাজ্ঞা দেয়ার হুমকি ট্রাম্পের

ফাইল ফটো

সংগ্রাম অনলাইন ডেস্ক: ইরাকি পার্লামেন্টে মার্কিন সেনাদের বের করে দেয়ার একটি প্রস্তাব পাস করার সিদ্ধান্তে ভীষণ ক্ষুব্ধ হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন বিরোধী বিল পাসের জেরে এবার ইরাকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন তিনি।পাশাপাশি বলেছেন, ইরাকে মার্কিন বিমান ঘাঁটির অর্থ যতক্ষণ না প্রদান করা হয় তার আগে বাগদাদ ছাড়বে না যুক্তরাষ্ট্রের বাহিনী। তিনি বালাদ সামরিক ঘাঁটির কথা উল্লেখ করছেন যেখানে মার্কিন বাহিনী অবস্থান করছে।এটি বাগদাদ থেকে প্রায় ৫০ মাইল উত্তরে অবস্থিত।

ডোনাল্ড ট্রাম্প রোববার বলেছেন, ইরাকে আমাদের কাছে রয়েছে অত্যন্ত ব্যয়বহুল এয়ারবেস।এখানে বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। সময়ের অনেক আগেই আমরা ইরাক ছাড়ছি না যতক্ষণ না তারা আমাদের অর্থ ফেরত দেয়।  খবর রয়টার্সের।

ইরাক থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে সাংবাদিকদের ট্রাম্প বলেন, যদি মার্কিন সেনাদের ইরাক থেকে বের করে দেয়া হয় তাহলে তাদের ওপর আমরা এমন নিষেধাজ্ঞা দিব যা তারা আগে কখনো দেখেনি।এটি ইরানের উপর আরোপিত নিষেধাজ্ঞাকেও ম্লান করে দিবে।

গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামালায় নিহত হন ইরানি সেনা কমান্ডার কাসেম সোলাইমানি। ওই হামলার পর ইরান ও যুক্তরাষ্ট্রের চলা তুমুল দ্বন্দ্বের মধ্যে ইরাকে মার্কিন সেনাদের বের করে দেয়ার বিলটি পাস হয়।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ