ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

দিল্লির নির্ভয়া ধর্ষণ-হত্যা : ৪ আসামির ফাঁসি ১ ফেব্রুয়ারি

সংগ্রাম অনলাইন ডেস্ক:দিল্লির আলোচিত প্যারামেডিক শিক্ষার্থী নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলায় দোষীদের বিরুদ্ধে নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করল দিল্লির আদালত। তিহাড় জেল কর্তৃপক্ষকে ২২ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৬টায় ৪ আসামির ফাঁসি কার্যকর করার নির্দেশ দিয়েছেন আদালত। খবর এনডিটিভির।

মঙ্গলবারই সুপ্রিম কোর্টে খারিজ হয়ে যায় দুই অপরাধী মুকেশ কুমারের ও বিনয় শর্মার দায়ের করা কিউরেটিভ পিটিশন। এর পরেই ফের রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করে মুকেশ। ফাঁসিতে ঝোলানোর আগে সম্ভবত এই শেষবারের মত প্রাণভিক্ষার আর্জি জানাতে পেরেছিল সে।আজ শুক্রবার সেই আর্জি রাষ্ট্রপতির কাছে পাঠিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আবেদন পাঠানোর কয়েক ঘণ্টা মধ্যেই তা খারিজ করেন দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

চলতি বছরের ৭ জানুয়ারি মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে দিল্লির আদালত। ওই পরোয়ানা অনুযায়ী ২২ জানুয়ারি সকাল ৭টায় তাদের ফাঁসি কার্যকর করার কথা ছিল। তবে গত ৯ জানুয়ারি চার আসামির দুজন মুকেশ সিং ও বিনয় শর্মা সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেন। ১৪ জানুয়ারি মঙ্গলবার সেই পিটিশন খারিজ করে দেয় আদালত। সেদিনই প্রাণভিক্ষা চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন জানায় মুকেশ সিং। ফলে আটকে যায় তাদের ফাঁসি।

শুক্রবার রাষ্ট্রপতি মুকেশের আবেদন খারিজ করে দেওয়ার পর তাই নতুন করে মৃত্যু পরোয়ানা জারি করল আদালত। নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি ক্ষমার আবেদন নাকচ করে দিলে কোনো অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করার আগে ১৪ দিনের নোটিশ দিতে হয়। সেই আইন অনুযায়ী সামনের মাসে কার্যকর করতে হচ্ছে চার আসামির ফাঁসি।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ