শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

আফ্রিকার শীর্ষ ধনী নারীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

২৩ জানুয়ারি, রয়টার্স : আফ্রিকার শীর্ষ ধনী নারী অ্যাঙ্গোলার সাবেক প্রেসিডেন্টের কন্যা ইসাবেল দোস সান্তোসের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে প্রতারণার অভিযোগ এনেছেন দেশটির তদন্তকারী কৌঁসুলিরা। অভিযোগগুলো ইসাবেল অ্যাঙ্গোলার রাষ্ট্রীয় তেল কোম্পানি সোনাঙ্গোলের চেয়ারম্যান থাকাকালীন সময়ের সঙ্গে সম্পর্কিত বলে জানিয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল হেলদার পিট্টা গ্রস।

ইসাবেলের পাশাপাশি আরও বেশ কয়েকজনের বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে বলে বিবিসি জানিয়েছে। পিট্টা গ্রস জানান, সন্দেহভাজনরা সবাই বিদেশে বসবাস করছে, তারা যদি অ্যাঙ্গোলার কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ না করে তাদের সবার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হবে।

গত বুধবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে গ্রস বলেন, “সোনাঙ্গোলার দায়িত্বে থাকাকালে অব্যবস্থাপনা ও তহবিল আত্মসাতের দায়ে অভিযুক্ত হয়েছেন ইসাবেল দোস সান্তোস। তার বিরুদ্ধে অর্থ পাচার, অবৈধ প্রভাব বিস্তার, ক্ষতিকারক ব্যবস্থাপনা, নথি জালিয়াতিসহ বিভিন্ন অর্থনৈতিক অপরাধের অভিযোগ আনা হয়েছে।”  ২০১৬-র জুন থেকে পরবর্তী ১৮ মাস সোনাঙ্গোলার দায়িত্বে ছিলেন অ্যাঙ্গোলার সাবেক প্রেসিডেন্ট জোসে এদুয়ার্দো দোস সান্তোসের কন্যা ইসাবেল। তার পরে সোনাঙ্গোলার দায়িত্ব নেওয়া কার্লোস সাতুরনিনো কর্তৃপক্ষকে নিয়মবহির্ভূত অর্থ হস্তান্তরের অভিযোগ করে সতর্ক করেছিলেন।  চলতি সপ্তাহে ফাঁস হওয়া বিভিন্ন নথিতে দেখা গেছে, ইসাবেল তার ২১০ কোটি ডলারের অর্থবিত্ত দেশকে শোষণ করে ও দুর্নীতির মাধ্যমে অর্জন করেছেন। বর্তমানে লন্ডনে বসবাসরত ইসাবেল তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ