ঢাকা, সোমবার 24 February 2020, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

আমেরিকায় নাগরিকত্বহীন মানুষের সংখ্যা দুই লাখের বেশি: গবেষণা রিপোর্ট

সংগ্রাম অনলাইন ডেস্ক:আমেরিকায় দুই লাখের বেশি রাষ্ট্রহীন মানুষের সংখ্যা থাকতে পারে বলে নতুন এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে। এ সমস্ত মানুষ তাদের স্বজন থেকে বিচ্ছিন্ন এবং তারা ভ্রমণ করা, ব্যাংক লেনদেন, ডাক্তার দেখানো এমনকি কোনো চাকরি পাওয়ার অবস্থায় নেই। সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো বলা হয়েছে, সারা বিশ্বের এক থেকে দেড় কোটি মানুষ রয়েছে যারা কোন দেশের নাগরিক হিসেবে স্বীকৃত নয়। এসব মানুষের কোনো পাসপোর্ট নেই এমনকি একেবারে মৌলিক কতগুলো সেবা পাওয়ারও অধিকার তাদের নেই। সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজ বলেছে, আমেরিকায় গৃহহীন মানুষের প্রকৃত সংখ্যা কত তা ঠিক জানা না গেলেও অন্য দেশের যেসব মানুষকে ছিন্নমূল বলে গণ্য করা হয় তাদের বৈশিষ্ট্যমণ্ডিত মার্কিন নাগরিকদেরকেও এই প্রতিবেদনে গৃহহীন বলে ধরে নেয়া হয়েছে।

নাগরিকত্বহীন এক ব্যক্তিকে পুলিশ আটকের চেষ্টা করছে

প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকায় দুই লাখ ১৮ হাজার মানুষ রাষ্ট্রহীন অবস্থায় রয়েছে অথবা এমন অবস্থার মুখে রয়েছে। এ ধরনের মানুষের বেশিরভাগেরই বসবাস ক্যালিফর্নিয়া, নিউ ইয়র্ক, টেক্সাস এবং ওহাইওতে।

প্রতিবেদনের লেখক ও সেন্টার ফর মাইগ্রেশন স্টাডিজের নির্বাহী পরিচালক ডোনাল্ড কারউইন থমসন রয়টার্স ফাউন্ডেশনকে জানান, আমেরিকায় রাষ্ট্রহীন মানুষের এই সংখ্যা বেড়ে যাওয়া কোনো যুদ্ধবিগ্রহের ফল নয়। বরং এসব মানুষের অনেকেই নাগরিকত্ব হারিয়েছেন ঐতিহাসিক, রাজনৈতিক অথবা আইনগত কারণে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ