ঢাকা, সোমবার 3 February 2020, ২০ মাঘ ১৪২৬, ৮ জমাদিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

ইসরাইল-যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ফিলিস্তিন

২ ফেব্রুয়ারি, পার্সটুডে: সহযোগিতাসহ ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে নিরাপত্তা সব ধরনের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

কায়রোতে অনুষ্ঠিত আরব লিগের জরুরি বৈঠকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট এ ঘোষণা দেন।

বৈঠকে মধ্যপ্রাচ্যে নিয়ে ট্রাম্পের তথাকথিত ডিল অব সেঞ্চুরি বা শান্তি প্রস্তাবকে একপেশে ও বিতর্কিত আখ্যায়িত করে তা প্রত্যাখ্যান করে আরব লিগ। ফিলিস্তিন এ প্রস্তাবকে ‘অন্যায্য’ বলে দাবি করে।

১৯৪৭ সালে জাতিসংঘ ফিলিস্তিনকে বিভক্ত করে দুটি রাষ্ট্র (একটি ইহুদি, অন্যটি আরব) গঠনের সিদ্ধান্ত নেয়।

অসম ও অন্যায্য ওই সিদ্ধান্ত আরবরা মেনে নেননি। উল্টো ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্র ঘোষিত হলে প্রতিবেশী চার আরব দেশ মিসর, সিরিয়া, জর্ডান ও ইরাক একযোগে অবৈধ রাষ্ট্র ইসরাইলের ওপর হামলা চালায়।

মাত্র ছয় দিনের সেই যুদ্ধে আরবরা পরাজিত হয় এবং ইসরাইল জাতিসংঘের পরিকল্পনায় তাদের জন্য বরাদ্দকৃত ফিলিস্তিনের ৫৬ শতাংশের জায়গায় মোট ৭৭ শতাংশ দখল করে নেয়।

এর পর থেকেই যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে একের পর এক ফিলিস্তিন ভূখ- জবরদখল করে যাচ্ছে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল।

মধ্যপ্রচ্যে শান্তি প্রতিষ্ঠার নামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ নামে কথিত যে শান্তি পরিকল্পনা প্রতিহত করার আহ্বান জানিয়েছে রাশিয়ার সবচেয়ে বড় মুসলিম সংগঠন।

রুশ মুফতি পরিষদের পরিচালক নাফিকুল্লাহ আশিরোভ শনিবার মস্কোয় দেয়া এক বক্তব্যে এ আহ্বান জানান।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক সুবিধা পাওয়ার লক্ষ্যে তড়িঘড়ি করে এ পরিকল্পনা ঘোষণা করেছেন।

আশিরোভ বলেন, ডেমোক্র্যাটরা যখন মার্কিন কংগ্রেসে ট্রাম্পকে ইমপিচ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং ট্রাম্প চরম রাজনৈতিক বেকায়দায় রয়েছেন তখন এ পরিকল্পনা ঘোষণা করা হলো।

এ ছাড়া ইসরাইলি প্রধানমন্ত্রীও আদালতে তার বিরুদ্ধে চলমান দুর্নীতির মামলা নিয়ে অস্বস্তিতে রয়েছেন। রুশ মুফতি পরিষদের প্রধান বলেন, ফিলিস্তিনি জাতি কখনও তাদের স্বার্থবিরোধী ও ইসলামবিদ্বেষী এ পরিকল্পনা মেনে নেবে না।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ২৮ জানুয়ারি ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত নিরসনের নাম করে ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা প্রকাশ করেন।

তবে এতে ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ