মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

সিলেটে শাহজালাল তৃতীয় সেতুতে লোহার বদলে বাঁশ!

সিলেট ব্যুরোঃ সম্প্রতি সিলেটের বৃটেন প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলার একটি কলেজের ছাদে রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করা হয়েছে ধরা পড়ায় বেশ তোলপাড় শুরু হয়েছিল। এবার সিলেটে সুরমা নদীর উপর শাহজালাল তৃতীয় সেতুতে লাগানো হলো বাঁশ। লোহার পাটাতনের পরিবর্তে সেতুর প্যানের জোড়ায় (এক্সপানশন জয়েন্ট) বাঁশ ব্যবহার করেছে সড়ক ও জনপথ (সওজ) কর্তৃপক্ষ। লোহার পাটাতন বদলে বাঁশ ব্যবহার করে তার উপর সিমেন্ট দিয়ে প্রলেপ দিয়েছেন সওজের শ্রমিকরা।
সওজের কর্মরত শ্রমিকরা বলেন, ওভারলোডেড গাড়ি চলাচলের কারণে লোহার পাত উঠে গেছে। সেই পাত চুরি হয়ে যাওয়ায় পাটাতনের ফাঁক সিমেন্ট দিয়ে ভরাটে বাঁশ ব্যবহার করা হয়েছে।
এ বিষয়ে সওজের উপ সহকারি প্রকৌশলী আতাউর রহমান বলেন, লোহার পাত দিয়ে লাগানো স্লিপার ভেঙে গেলে চুরি হয়ে গেছে। এর পরিবর্তে ক্ষণস্থায়ী হিসেবে বাঁশ দিয়ে বিটুমিন ছেড়ে পিচ ঢালাই করা হয়।
সওজ সিলেটের উপ বিভাগীয় প্রকৌশলী মো. নুরুল মজিদ চৌধুরী বলেন, ওভারলোডেড গাড়ির কারণে জয়েন্টের লোহার পাতগুলো ভেঙে উঠে যায়। ফলে নতুন করে ওই পাতগুলো লাগানো সম্ভব হয় না, তাই বাঁশ দিয়ে বিটুমিন ঢেলে পিচ দেওয়া হয়। কাজটি অবশ্যই ক্ষণস্থায়ী। তবে নষ্ট হয়ে গেলে আবার ডালাই দেওয়া হবে।
তিনি বলেন, কেবল শাহজালাল তৃতীয় সেতু নয়, কুশিয়ারা উপর শেরপুর সেতুসহ সুরমার উপর অন্য সেতুগুলোতেও এভাবে কাজ করানো হয়েছে।
এ বিষয়ে সওজ সিলেটের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়ার বলেন, আমি এখন হাসপাতালে আছি। বাঁশ ব্যবহারের ব্যাপারে অবগত নই।

অনলাইন আপডেট

আর্কাইভ