ঢাকা, শুক্রবার 14 February 2020,১ ফাল্গুন ১৪২৬, ১৯ জমাদিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

মিলল গাড়ির সমান আকৃতির কচ্ছপের জীবাশ্ম

১৩ ফেব্রুয়ারি, রয়টার্স : দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তরাঞ্চলে মোটরগাড়ির সমান আকৃতির বিশাল কচ্ছপের জীবাশ্ম আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

স্টুপেনডেমিস জিওগ্রাফিকস নামের এ কচ্ছপগুলো ৭০ লাখ থেকে এক কোটি ৩০ লাখ বছর আগে ওই অঞ্চলে বিচরণ করতো বলে অনুমান করা হচ্ছে।

কলম্বিয়ার তাতাকো মরুভূমি ও ভেনেজুয়েলার উরুমাকো অঞ্চলে এ জীবাশ্মগুলো পাওয়া গেছে বলে বিবিসি জানিয়েছে।

স্টুপেনডেমিসের প্রথম জীবাশ্ম পাওয়া যায় ১৯৭০ এর দিকে; ৪ মিটার দীর্ঘ এ সরীসৃপটিকে ঘিরে তখন থেকেই ছিল নানান রহস্য।

কচ্ছপগুলোর আকৃতি ও ওজন একেকটি স্যালুন গাড়ির সমান; আমাজান ও ওরিনোকো নদীর উৎপত্তির আগে এগুলোর আবাসস্থল ছিল দক্ষিণ আমেরিকার উত্তরাংশের বিস্তৃত জলাভূমিতে।

পুরুষ কচ্ছপের খোলসের সামনের দুই পাশেই শিং ছিল। যে জীবাশ্মগুলো পাওয়া গেছে, সেগুলোর শিংয়ে ক্ষত দেখতে পেয়ে শিংগুলো প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে লড়াইয়ে কচ্ছপগুলোর অস্ত্র হিসেবে ব্যবহৃত হতো বলে অনুমান করছেন বিজ্ঞানীরা।

গবেষকরা সরীসৃপটির একটি ৩ মিটার লম্বা খোলস এবং নিচের দিককার চোয়াল পেয়েছেন। এগুলো অতিকায় ওই কচ্ছপের খাদ্যভ্যাস সম্বন্ধেও তাদের ধারণা দিয়েছে।

গাড়ি আকৃতির এ কচ্ছপগুলো হ্রদ ও নদীর তলদেশে থাকতো বলে ধারণা করা হচ্ছে। একই সময়ে ওইসব এলাকায় বিরাটাকৃতির কুমিরও ছিল। সেসব কুমির ও কচ্ছপের খাদ্যতালিকায় ছোটখাট প্রাণী, গাছপালা, ফল ও বীজ ছিল।

স্টুপেনডেমিসের এ বিশালাকৃতি তাকে মূলত অন্যান্য শিকারী প্রাণীর হাত থেকে রক্ষায় ঢাল হিসেবে ব্যবহৃত হতো। বিশাল এ কচ্ছপের একটি জীবাশ্ম তার সময়কার বিরাট আকৃতির একটি কুমীরের দাঁতে আটকানো অবস্থায় পাওয়া গিয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ