ঢাকা, সোমবার 6 April 2020, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
Online Edition

পৃথিবীর দিকে বিপজ্জনকভাবে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু:নাসা

সংগ্রাম অনলাইন ডেস্ক: হিমালয় পর্বতের এক দশমাংশের বেশি উচ্চতার এক বিশাল গ্রহাণু পৃথিবীর অত্যন্ত কাছাকাছি এসেছে বলে জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই গ্রহাণুটিকে 163373 (2002 PZ39) হিসেবে চিহ্নিত করা হয়েছে।আগামীকাল শনিবার বিকেল ৪.৩০টা নাগাদ পৃথিবীকে অতিক্রম করবে গ্রহাণুটি।তখন পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে প্রায় ৩৬ লক্ষ মাইল।তবে মহাকাশে এই দূরত্ব স্বস্তিদায়ক নয় বলে মনে করেন। 

৩২৫০ ফুট উচ্চতার এই গ্রহাণু ঘণ্টায় ৩৪,০০০ মাইল গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে, যাকে বিপজ্জনক বলে মনে করছেন কেউ কেউ।গ্রহাণুটি আকারে এই পৃথিবীতে মানুষের তৈরি যে কোনও কিছুর থেকে বড় বলেও জানিয়েছে নাসা। সূর্যকে প্রদক্ষিণ করার সময় যদি গ্রহাণুটির সঙ্গে সত্যি সত্যি পৃথিবীর ধাক্কা লাগে তাহলে কয়েক লক্ষ মানুষের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রহাণুর সঙ্গে পৃথিবীর ধাক্কায় সুনামি, ভূমিকম্প, প্রবল ঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হতে পারে।

তবে পৃথিবীর খুব কাছে এসে পড়লেও এই গ্রহাণুটির আমাদের গ্রহের সঙ্গে ধাক্কা লাগার সম্ভাবনা প্রায় নেই বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৩.৬ মিলিয়ন মাইল দূর দিয়ে এই গ্রহাণুটি চলে যাবে বলে জানিয়েছে নাসা। তাই কোনও একদিন গ্রহাণুর সংঘর্ষেই পৃথিবীর ধ্বংস হবে বলে বিজ্ঞানীরা আশঙ্কা করলেও এবার অন্তত আমরা নিরাপদ।

উল্লেখ্য, পৃথিবী থেকে ডাইনোসরের বিলুপ্তি ঘটেছিল গ্রহাণুর আঘাতজনিত প্রাকৃতিক বিপর্যয়ের কারণেই।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ