শনিবার ২০ এপ্রিল ২০২৪
Online Edition

রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যার দ্রুত বিচারের দাবি

স্টাফ রিপোর্টার: রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর চালানো গণহত্যার দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ শান্তি পরিষদ।
গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এই দাবি জানায়। সংগঠনটির সভাপতি মোজাফফর হোসেন পল্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শাহজাহান খান, সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট হাসান তারিক চৌধুরী, আসলাম খান, জাহাঙ্গীর আলম ফজলু প্রমুখ। এ সময় শান্তি পরিষদের কেন্দ্রীয় নেতা, বুদ্ধিজীবী, রাজনীতিবিদ এবং বিভিন্ন শ্রেণি-পেশার নেতারা মানববন্ধনে অংশগ্রহণ করেন।
মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি আন্তর্জাতিক আদালতের অন্তর্র্বতীকালীন রায়ের মধ্য দিয়ে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সেনাবাহিনীর পরিচালিত গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধ বিশ্ববাসীর নজরে এসেছে। কিন্তু এ অপরাধের উপযুক্ত বিচার এখনো হয়নি। প্রাণভয়ে রোহিঙ্গা শরণার্থীরা আজও বাংলাদেশে অবস্থান করছেন।
মানববন্ধনে বক্তারা বলেন, বিপুল রোহিঙ্গা শরণার্থী দেশের ওপর বিরাট অর্থনৈতিক চাপ সৃষ্টি করেছে। যা দেশের পক্ষে বহন করা অসম্ভব। এছাড়া দেশের জন্য বিরাট নিরাপত্তা ঝুঁকিও তৈরি হয়েছে। নিরাপত্তার স্বার্থে রোহিঙ্গা শরণার্থীদের সসম্মানে দ্রুত তাদের নিজ দেশ মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়। রোহিঙ্গাদের মতো ফিলিস্তিনের নিরীহ জনগণও আজ হত্যা এবং নির্যাতনের শিকার। মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনার নামে আবার নতুন করে ফিলিস্তিন পরিস্থিতি জটিল করে তোলা হয়েছে। বাংলাদেশ সরকারকে ফিলিস্তিনের ন্যায্য সংগ্রামের প্রতি আবারও আনুষ্ঠানিক সমর্থন এবং সাম্রাজ্যবাদী চক্রান্তের নিন্দা জানানোর আহ্বান জানান বক্তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ