ঢাকা, মঙ্গলবার 25 February 2020, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জমাদিউস সানি ১৪৪১ হিজরী
Online Edition

এনবিআর কর্তৃক বাণিজ্য মেলায় সেরা ভ্যাটদাতার পুরস্কার পেলো ওয়ালটন

জাতীয় রাজস্ব বোডের্র (এনবিআর) কাছ থেকেও সেরা ভ্যাটদাতার পুরস্কার পেলো ওয়ালটন। সদ্য সমাপ্ত ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট দিয়ে এ সম্মাননা পেলো বাংলাদেশি মাল্টিন্যাশনাল ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। এছাড়াও, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) কাছ থেকে ওয়ালটন পেয়েছে সেরা ভ্যাটদাতার পুরস্কার। পাশাপাশি মেলায় দৃষ্টিনন্দন ও শৈল্পিক ডিজাইনের প্যাভিলিয়ন তৈরি করায় ওয়ালটন সেরা সাধারণ প্যাভিলিয়ন ক্যাটাগরির প্রথম পুরস্কার এবং প্রিমিয়ার প্যাভিলিয়ন ক্যাটাগরিতে দ্বিতীয় পুরস্কার অর্জন করেছে।

এবারের বাণিজ্য মেলায় সর্বমোট ৩৭ লাখ ৬৪ হাজার ৪৯০ টাকা ভ্যাট প্রদান করে ওয়ালটন। সোমবার (২৪ ফেব্রুয়ারি, ২০২০) বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১০টি প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড পেয়েছে শ্রেষ্ঠ ভ্যাটদাতার সম্মাননা। 

ঢাকা পশ্চিম অঞ্চলের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট-এর সম্মেলন কক্ষে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে ‘সম্মাননা সনদ প্রদান অনুষ্ঠানে’ এনবিআর সদস্য (ভ্যাট নীতি) মাসুদ সাদিক এবং ঢাকা পশ্চিমের কমিশনার ড. মইনুল খান সেরা ১০ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে সম্মাননা সনদ ও ক্রেস্ট তুলে দেন।

ওয়ালটনের পক্ষে প্রতিষ্ঠানটির পরিচালক এস এম রেজাউল আলম শ্রেষ্ঠ ভ্যাটদাতার সম্মাননা সনদ ও ক্রেস্ট গ্রহণ করেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ালটনের নির্বাহী পরিচালক হুমায়ূন কবীর, অ্যাডিশনাল অপারেটিভ ডিরেক্টর শহীদুল ইসলামসহ এনবিআর এবং সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সম্মাননা প্রাপ্তিতে এস এম রেজাউল আলম বলেন, যেকোনো স্বীকৃতি আনন্দদায়ক। আর কিছু দিয়ে কিছু পাওয়ার আনন্দ বহুগুণ। ভ্যাট প্রদান করে মূলতঃ ক্রেতা, যা সংশ্লিষ্ট পণ্যের উৎপাদক বা বিক্রেতা সরকারি কোষাগারে জমা দিয়ে থাকে। তাই, ক্রেতাদের কাছ থেকে প্রাপ্ত ভ্যাট যথাযথ নিয়ম-নীতি মেনে সরকারি কোষাগারে জমা দেয়া প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠানের নৈতিক দায়িত্ব। সে দায়িত্ববোধ থেকেই আমরা সব সময় নিয়মিত ভ্যাট প্রদান করে আসছি। 

ওয়ালটনের নির্বাহী পরিচালক হুমায়ূন কবীর বলেন, সেরা ভ্যাটদাতার পুরস্কার চালু হওয়ার পর থেকে ওয়ালটন সবসময়ই প্রথম পুরস্কার পেয়ে আসছে। নিয়মিত ভ্যাট দিয়ে সরকারের উন্নয়ন কর্মকা-ে অবদান রেখে চলেছে ওয়ালটন। সেরা ভ্যাটদাতা পুরস্কার প্রাপ্তি রাষ্ট্র, ক্রেতাসাধারণ সর্বোপরি সমাজের প্রতি আমাদের দায়িত্ব আরো বেড়ে গেলো।

এনবিআর সূত্রে জানা গেছে, এ বছর বাণিজ্য মেলায় স্টলের সংখ্যা ছিল ৪৮৭। মেলা থেকে মোট ৬ কোটি ৪৭ লাখ টাকার ভ্যাট আদায় হয়েছে। ওয়ালটন ছাড়া সম্মাননাপ্রাপ্ত অন্য প্রতিষ্ঠানগুলো হলো এসকোয়ার ইলেকট্রনিকস লিমিটেড, সারা লাইফ স্টাইল লিমিটেড, র‌্যাংকস ইলেকট্রনিক্স লিমিটেড, হাতিল কমপ্লেক্স লিমিটেড, মাল্টি লাইন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ফিট এলিগেন্স লিমিটেড, নাভানা ফার্নিচার লিমিটেড, ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেড এবং বংগ বেকারস লিমিটেড। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ