ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

কুমিল্লায় অন্যের জমিতে মৎস্য প্রকল্প!

সংগ্রাম অনলাইন ডেস্ক: কুমিল্লার নাঙ্গলকোটে অন্যের জমি ভেতরে রেখেই মৎস্য প্রকল্পের জন্য বাঁধ দেয়ার অভিযোগ করেছেন স্থানীয় কয়েকজন কৃষক।

উপজেলার শিহর গ্রামে এ অনিয়মের অভিযোগ উঠেছে।

এ নিয়ে কুমিল্লার আদালতে মামলা দায়ের করেছেন ভুক্তভোগী কৃষকরা।

আব্দুল মতিন চৌধুরী নামে এক কৃষক বলেন, শিহর গ্রামের আলী হোসেন চৌধুরী, শিপন, রিয়াদ এবং রাজিব গ্রামের একটি প্রকল্পের নামে ফসলী জমির চারপাশে বেকু দিয়ে কেটে গর্ত করছে ও বাঁধ নির্মাণ করছে।

শামছুন্নাহার নামের একজন বলেন, কৃষি জমি প্রকল্পে দিব না বলার পরও তারা কৌশলে গভীরতা সৃষ্টি করে ফসলী জমি দখলের পাঁয়তারা করছে।

এ বিষয়ে নাঙ্গলকোট উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, ‘বিষয়টি শুনেছি। লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেব।’

নাঙ্গলকোট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, ‘ঢালুয়া ইউনিয়নের শিহর গ্রামে কৃষি জমিতে মৎস্য প্রকল্পের জন্য খনন কাজ বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। নিষেধাজ্ঞার পরও কেউ কাজ করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

অভিযুক্তদের পক্ষে আবদুল্লাহ আল নোমান রিশাদ বলেন, এখানে ১২০০ শতক জমি রয়েছে। যারা অভিযোগ করেছেন তাদের জমি আছে ৩০০ শতকের মতো। অভিযোগকারীরা আমাদের আত্মীয়। তাদের পরিবারের লোকজন বিদেশে থাকে। কাজ শুরুর আগে তারা কোনো অভিযোগ না করলেও, এখন হিংসা পরায়ণ হয়ে তারা কাজে বাধা দিচ্ছে। আমরা এখানে অনেক টাকা বিনিয়োগ করেছি, এখন কাজ বন্ধ করার সুযোগ নেই।

ক্ষতিগ্রস্থ ব্যক্তিরা আবেদন করলে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর।- ইউএনবি

অনলাইন আপডেট

আর্কাইভ