ঢাকা, মঙ্গলবার 17 March 2020, ৩ চৈত্র ১৪২৬, ২১ রজব ১৪৪১ হিজরী
Online Edition

ইসরাইলের সরকার গঠনে নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বীকে আরবদের সমর্থন

১৬ মার্চ, রয়টার্স : ইসরাইলের সরকার গঠন করতে বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টির নেতা সেনাবাহিনীর সাবেক প্রধান বেনি গ্যান্টজকে সমর্থন দিয়েছে আরব জোট।

ফলে আবারও ইহুদিবাদী দেশটির কট্টর ডানপন্থী লিকুদ পার্টির নেতা নেতানিয়াহুর প্রধানমন্ত্রী হওয়ার স্বাদ আর এ যাত্রায় পূরণ হচ্ছে না। এ মাসে অনুষ্ঠিত নির্বাচনে আরব জোট দেশটির পার্লামেন্টের তৃতীয় স্থান দখল করে।

রোববার গ্যান্টজকে সমর্থন জানিয়েছে আরব জোট। ফলে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৬১টি আসন সুরক্ষিত করতে পেরেছেন গ্যান্টজ। নেতানিয়াহুর লিকুদ পার্টি পেয়েছে ৫৮টি আসন।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য জরুরি সরকার গঠনে সম্মত হয়েছেন গ্যান্টজ।

এক বছরের মধ্যে তৃতীয় নির্বাচনে এগিয়ে থেকেও ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকার গঠনের জন্য তিনটি আসন থেকে পিছিয়ে রয়েছে।

করোনাভাইরাসের কারণে নেতানিয়াহুর দুর্নীতি মামলা আদালতে পেছানোর পরেই এ খবর সামনে এলো।

রোববার দেশটির প্রধান রাজনৈতিক দলের নেতারা প্রেসিডেন্ট রেউভেন রিভলিনের সঙ্গে দেখা করেছেন এবং রিভলিন গ্যান্টজকে সরকার গঠনের জন্য অনুমতিও দিয়েছেন।

রিভলিনের সঙ্গে বৈঠককালে আরব জোটের প্রধান আয়মান ওদেহ বলেন, ভোটাররা ডানপন্থী নেতানিয়াহুকে না বলে দিয়েছে।

ইসরাইলের নাগরিকদের মধ্যে প্রায় এক-পঞ্চমাংশই ফিলিস্তিনি। কিন্তু এখন পর্যন্ত ইসরাইলের কোনো দল সরকার গঠনের সময় আরব কোনো রাজনৈতিক দলকে অন্তর্ভুক্ত করেনি। চলতি মাসের নির্বাচনে আরব জোট দেশটির পার্লামেন্টের তৃতীয় স্থান দখল করে।

অনলাইন আপডেট

আর্কাইভ