ঢাকা, মঙ্গলবার 17 March 2020, ৩ চৈত্র ১৪২৬, ২১ রজব ১৪৪১ হিজরী
Online Edition

এবার বিদেশী যাত্রীদের কোয়ারেন্টাইন করবে চীন

১৬ মার্চ, সিনহুয়া : চীন থেকে উৎপন্ন হওয়া করোনাভাইরাস যাতে বিদেশ ঘুরে আবার চীনে প্রবেশ করতে না পারে, সে জন্য কঠোর পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বেইজিং। চীন সরকার ঘোষণা করেছে, দেশটিতে বিদেশ থেকে যাওয়া সব যাত্রীকে নির্দিষ্ট সময় পর্যন্ত কোয়ারেন্টাইন করে রাখা হবে।

বেইজিংয়ে বিদেশী যাত্রীদের আলাদা করে রাখার জন্য বিশেষ কেন্দ্র খোলা হয়েছে। সোমবার থেকে এই ব্যবস্থা কার্যকর হবে বলে গত রোববার চীনা গণমাধ্যমগুলো জানিয়েছে।

গত সপ্তাহ থেকে চীনে করোনাভাইরাসের প্রকোপ কমতে শুরু করার পর বেইজিং নতুন এ পদক্ষেপ নেয়ার কথা ঘোষণা করল।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ঘোষণা করেছেন, ইউরোপীয় দেশগুলোকে করোনাভাইরাস মোকাবেলার কাজে সহযোগিতা করতে তার দেশ প্রস্তুত রয়েছে।

তিনি রোববার ইউরোপীয় পরিষদ ও ইউরোপীয় কমিশনের প্রধানের কাছে লেখা আলাদা আলাদা চিঠিতে ইউরোপ মহাদেশের দেশগুলোতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় ইউরোপীয়দের ‘গভীর সমবেদনা’ জানান।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেইপ্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়।

বর্তমানে চীনের ৩০ প্রদেশের পাশাপাশি আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, কানাডা, ফ্রান্স, ইতালি, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ১৫৬টির বেশি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সারাবিশ্বে এ পর্যন্ত এক লাখ ৫৬ হাজার মানুষ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন এবং এদের মধ্যে ৭৪ হাজার মানুষ সুস্থ হয়ে হাসপাতাল ত্যাগ করেছেন। এ ছাড়া এ রোগে আক্রান্ত হয়ে এ পর্যন্ত পাঁচ হাজার ৮০০ ব্যক্তির মৃত্যু হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ