ঢাকা, বৃহস্পতিবার 2 April 2020, ১৯ চৈত্র ১৪২৬, ৭ শাবান ১৪৪১ হিজরী
Online Edition

ইতালিতে একদিনে ৩৪৯ জনের মৃত্যু

সংগ্রাম অনলাইন ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাসে সোমবার ইতালিতে ৩৪৯ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত রোববার দেশটিতে রেকর্ড সংখ্যক ৩৬৮ জন করোনাভাইরাসে মারা গেছে। এ নিয়ে গত দুই মাসে করোনায় দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার ১ শ' ৫৮ জনে দাঁড়ালো। চীনের বাইরে ইতালিতে করোনায় সর্বোচ্চ সংখ্যক মৃত্যু হয়।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩ হাজার ২৩৩ জন। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে বর্তমানে করোনায় আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ৯ শ' ৮০ জন। চার দিন আগেও দেশটিতে আক্রান্ত ছিল ১৫ হাজার ১ শ' ১৩ জন। এছাড়া গত দুই দিনেই দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৭ শ'র বেশি জনের।

ইতালির লম্বারডি অঞ্চলেই করোনার ১৪শ' ২০ জনের মৃত্যু হয়েছে। যা মোট মৃত্যুর ৬৬ শতাংশ।

ইউরোপে এখন পর্যন্ত রেকর্ড করা ২ হাজার মৃত্যুর মধ্যে অর্ধেকেরও বেশি লম্বার্ডিয়া যা সর্বোচ্চ মৃত্যু। 

অন্যদিকে গতকাল নতুন একটি হাসপাতাল তৈরির পরিকল্পনায় নাগরিক সুরক্ষা বিভাগের প্রধান বার্তোলাসো মিলানো যান।

এছাড়াও ইতালি প্রধানমন্ত্রী জুসেপ্পে প্রতিটি নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে নিয়ম মেনে চলার নির্দেশ দেন। একই সঙ্গে সবাইকে আপাতত বাসা থেকে বাইরে যেতে নিষেধ করেছেন অতি প্রয়োজন ছাড়া। এছাড়াও প্রশাসন মাইকিং করে সতর্ক করছেন বাসার বাইরে না যেতে। অন্যথায় জেল জরিমানা করা হবে।

স্থানীয় গণমাধ্যমের সূত্রমতে অনেক মানুষই তেমন সচেতন হয়নি। এখনো রাস্তায় ঘুরাঘুরি করছে। এরকম মানুষের সংখ্যা ২ হাজারের বেশি যাদের বিরুদ্ধে পুলিশ অভিযোগ করে ব্যবস্থা নিচ্ছেন।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার আবির্ভাব ঘটে। এরপর বিশ্বের ১৪৫ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস।

ইতিমধ্যে এ ভাইরাসে দেড় লক্ষাধিকের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৬ হাজারের বেশি জন।

ডিএস/এএইচ

অনলাইন আপডেট

আর্কাইভ