ঢাকা, শুক্রবার 20 March 2020, ৬ চৈত্র ১৪২৬, ২৪ রজব ১৪৪১ হিজরী
Online Edition

চরফ্যাশনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১২ টি দোকান পুড়ে ছাই ক্ষয়ক্ষতির পরিমাণ  কোটি টাকা   

চরফ্যাশন (ভোলা) সংবাদদাতা : ভোলার চরফ্যাশন উপজেলার জাহানপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী বাশিরদোন বাজারে গত বুধবার রাত ৩ টায় এক ভয়াবহ অগ্নিকান্ডে ১২ টি ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল পুড়ে ছাঁই হয়ে গেছে। এলাকাবাসী ও বাজারের ব্যবসায়ীরা  জানান, প্রতি দিনের মত ব্যবসায়িক কাজ শেষ করে যে যার মত বাড়িতে চলে যান। রাতে বাজারে আগুন লেগেছে শুনে ঘুম থেকে উঠে এসে দেখেন প্রতিদিনের কর্মস্থল নিজের প্রতিষ্ঠান আগুনের লেলিহান শিখায় জ্বলে পুড়ে ছাঁই হয়ে যাচ্ছে। আগুন কিভাবে সূএপাত তা নিয়ে কেউ কেউ  বলেছেন সিগারেট থেকে। আবার কেউ কেউ বলছেন কয়েল থেকে। 

বাশিরদোন বাজারের কাপড় ব্যবসায়ী মাওলানা শাহে আলম সাংবাদিককে বলেন, জসিম পাটোয়ারী মুদি দোকানে থেকে তিনি প্রথম আগুন জ্বলতে দেখেছেন। বাজারের ঘর মালিক হাফেজ মিরাজ চৌকিদার সহ বাজারের ব্যবসায়ীরা সাংবাদিকদের উপস্থিতিতে স্থানীয় জাহানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইউনুছ নসু মিয়ার কাছে অভিযোগ করে বলেন, বাজারে আগুন লাগার জন্য জসিম পাটোয়ারী দায়ী। প্রতিদিন সকাল ও বিকাল এমনকি রাত ২ টায় পর্যন্ত ওই দোকান জুয়ার আসর চলে। জুয়ারীরা জুয়া খেলা কালীন ধূমপান (সিগারেট) করে যে খোসা পার্শ্বে রাখেন। তা আস্তে আস্তে জ্বলে আগুনের সূত্রপাত হয়। তারা গতকালকে যে সব জুয়ারি জুয়ার আসরে ছিল, তাদেরকে আইনের আওতায় আনার দাবি জানান।  অগ্নিকাণ্ডের ঘটনার জন্য তারা দায়ী।            

এদিকে পাওয়ার সার্ভিসের চরফ্যাশন স্টেশন অফিসার এমরান হোসাইন সাংবাদিককে জানান,  বাশিরদোন বাজারে অগ্নিকা-ের খবর পেয়ে মাএ ২০ মিনিটের মধ্যে আমরা পাওয়ার সার্ভিসের ২ টি ইউনিট নিয়ে ঘটনাস্থলে পৌঁছি। 

৩০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। এতে ১২ টি ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল পুড়ে গেছে। 

ক্ষয়ক্ষতির পরিমাণ আনুমানিক ২২ লাখ টাকা। পাওয়ার সার্ভিসের তথ্য মতে পুড়ে যাওয়া দোকান গুলো হচ্ছে - খাদিজা ফরিদ কসমেটিক, মা মেডিকেল হল, ফারুক কাঠের দোকান, বিসমিল্লাহ কীটনাশক, জসিম ষ্টোর, মেসার্স মাহিদা গার্মেন্টস, জিহাদ ষ্টোর, হাওলাদার ইলেকট্রনিক, শাহে আলমের সোলারের দোকান, জয় জুয়েলারি ও মিজান ষ্টোর। 

ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১ কোটি টাকা হবে দাবি বাজারের ব্যবসায়ী ও স্হানীয় ইউনিয়ন পরিষদের সদস্য বজলুর রহমানের। ক্ষতিগ্রস্ত ব্যবসাদেরকে দ্রুত সরকারি ভাবে আর্থিক সহায়তা করা হলে ক্ষতি কিছুটা কেটে উঠা সম্ভব বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।

অনলাইন আপডেট

আর্কাইভ