ঢাকা, রোববার 22 March 2020, ৮ চৈত্র ১৪২৬, ২৬ রজব ১৪৪১ হিজরী
Online Edition

করোনা সংকটের মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার

২১ মার্চ, বিবিসি : করোনা সংকটের মধ্যেই জাপান সাগরকে লক্ষ্যবস্তু বানিয়ে স্বল্পমাত্রার দুই ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।  দক্ষিণের কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, গতকাল শনিবার স্থানীয় সময় সকালে উত্তর কোরিয়া পিয়ংইয়ং থেকে এগুলো ছুড়েছে।

জাপানের কোস্টগার্ড পরে সমুদ্রে তাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরের জলসীমায় একটি ক্ষেপণাস্ত্র পড়েছে বলে নিশ্চিত করেছে। মহামারী আকারে ছড়িয়ে পড়া ভাইরাসের সংক্রমণের মধ্যে এ ধরনের ঘটনাকে ‘একেবারেই অনুপযুক্ত’ বলে অ্যাখ্যা দিয়েছে সিউল।

এ মাসের শুরুতেও একটি মহড়ার অংশ হিসেবে উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। যুক্তরাষ্ট্র ও চীন সে সময় পিয়ংইয়ংকে তাদের ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছিল।

গতকাল শনিবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানান, উত্তরের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর, পিয়ংইয়ং এ ধরনের আরও কিছু ছোড়ে কিনা, তার ওপর নজর রাখেছে তারা। 

এদিকে উত্তর কোরিয়া আগামী ১০ এপ্রিল তাদের পার্লামেন্ট সুপ্রিম পিপলস অ্যাসেম্বলির অধিবেশন ডেকেছে। ওই অধিবেশনে প্রায় ৭০০ প্রতিনিধি উপস্থিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে। এর মাধ্যমে দেশটি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় নিজেদের সফলতা ও সক্ষমতার প্রমাণ দিতে যাচ্ছে বলেও অনুমান বিশ্লেষকদের।  

অনলাইন আপডেট

আর্কাইভ