ঢাকা, সোমবার 23 March 2020, ৯ চৈত্র ১৪২৬, ২৭ রজব ১৪৪১ হিজরী
Online Edition

জামিন ও গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবি

স্টাফ রিপোর্টার: জামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির জন্য নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। গতকাল রোববার রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। বেসরকারি অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়িতে থেকে কাজ করার সুযোগ দিচ্ছে।
এদিকে, গতকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগের এক নির্দেশনায় করোনাভাইরাস প্রতিরোধ এবং এর প্রাদুর্ভাবজনিত যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় সব স্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সার্বক্ষণিক কর্মস্থলে থাকার নির্দেশ দেয়া হয়েছে।
এমন পরিস্থিতিতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রশাসন থেকে ‘জামিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় ছাড়া দেশের নিম্ন আদালতের বিচারিক কাজ মুলতবির’ নির্দেশনা এলো। মূলত নিম্ন আদালতগুলোতে ব্যাপক লোকসমাগম হয়। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি থাকে। ঝুঁকি এড়াতে সর্বোচ্চ আদালত থেকে এ সিদ্ধান্ত এলো।
প্রধান বিচারপতির সঙ্গে অ্যাটর্নি জেনারেলের সাক্ষাৎ
করোনা ভাইরাসের কারণে ‘আদালত বন্ধ হবে কি-না’ সে বিষয়ে পরামর্শ দিতে গতকাল রোববার (২২ মার্চ) দুপুরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে বৈঠক করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির খাসকামরায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক থেকে বের হয়ে মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, এ সংকটময় মুহূর্তে আদালত বন্ধের বিষয়ে প্রধান বিচারপতিকে পরামর্শ দিয়েছি।’
তিনি আরও বলেন, ‘নির্বাহী বিভাগ কী কী ব্যবস্থা নিয়েছে সেগুলো দেখে আদালত বন্ধ হবে কি-না, সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। আগামী ২৬ মার্চের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।
এদিকে আদালত বন্ধের বিষয়ে সিনিয়র আইনজীবীদের সঙ্গে কথা বলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন। তিনি বলেন, আমরাও এ মুহূর্তে আদালত বন্ধের পক্ষে। আজ সোমবার প্রধান বিচারপতির সঙ্গে দেখা করে এ বিষয়ে জানাব।

অনলাইন আপডেট

আর্কাইভ