ঢাকা, মঙ্গলবার 24 March 2020, ১০ চৈত্র ১৪২৬, ২৮ রজব ১৪৪১ হিজরী
Online Edition

করোনা চিকিৎসায় ফ্রান্স ইরান, সুদান ও জর্ডানে ম্যালেরিয়ার ওষুধ ব্যবহার করে সুফল পাওয়া যাচ্ছে

২৩ মার্চ, আল জাজিরা : ফ্রান্সভিত্তিক ‘হেলথ ফর মাসপিপল’র। এ সংস্থা জানায় ফ্রান্স, ইরান ও সুদানে ম্যালেরিয়া রোগের ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করে ভাল ফল পাওয়া গেছে।

গত রোববার জর্ডানেও ম্যালেরিয়া রোগের এ ওষুধটি ব্যবহারের অনুমতি দিয়েছে জর্ডানের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এর আগে তারা পরীক্ষামুলকভাবে এ ওষুধ তিনজন রোগীর ক্ষেত্রে ব্যবহার করে সুফল পাওয়া গেছে বলে জানায় জর্ডানের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

জর্ডানের এফডিএর প্রধান চিকিৎসক হায়েল ওবেদাত বলেন, তার প্রতিষ্ঠান গত রোববার হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের আন্তর্জাতিক বিভিন্ন গবেষণা উদ্ধৃত করে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের আইনি বৈধতা নিশ্চিত করা হয়েছে।

হায়েল ওবেদাত বলেন, চিকিৎসকদের তত্ত্বাবধানে অন্য অ্যান্টিভাইরাল চিকিৎসার সঙ্গেই কেবল হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা যাবে। স্টেজ ২ এর রোগীরা অথবা যাদের অবস্থা আশঙ্কাজনক তাদের ক্ষেত্রে এই ওষুধ ব্যবহার করতে হবে।

এই ওষুধের কথা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও কিছুদিন আগে বলেন। তারপর ফ্লোরিডার আক্রান্ত এক ব্যক্তিকে ওষুধটি দেয়া হলে সুস্থ হয়ে ওঠেন।

অনলাইন আপডেট

আর্কাইভ