ঢাকা, মঙ্গলবার 24 March 2020, ১০ চৈত্র ১৪২৬, ২৮ রজব ১৪৪১ হিজরী
Online Edition

১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন ২৩ এপ্রিল

স্টাফ রিপোর্টার: রাজধানীর কল্যাণপুরের জঙ্গী আস্তানায় অভিযানে হতাহতের ঘটনায় দায়ের করা মামলায় ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশের জন্য আগামী ২৩ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত। গতকাল সোমবার ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ দিন ধার্য করেন। এদিন মামলার অভিযোগ গঠনের বিষয়ে আদেশের দিন ধার্য ছিল। করোনার কারণে কারাগার থেকে আসামীদের আদালতে হাজির না করায় বিচারক নতুন এ দিন ধার্য করেন।
এর আগে ৬ ফেব্রুয়ারি আসামীদের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়। আদালত অভিযোগ গঠনের আদেশের জন্য ২ মার্চ দিন ধার্য করেছিলেন। এদিনও কারাগার থেকে আসামী হাজির না করায় ২৩ মার্চ অভিযোগ গঠনের আদেশের জন্য নতুন দিন ধার্য করেন।
মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৬ সালের ২৫ জুলাই রাজধানীর কল্যাণপুরের ৫ নম্বর সড়কে ‘জাহাজ বিল্ডিং’য়ে রাতভর অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এদিন সকালে এক ঘণ্টার মূল অভিযানে ৯ জঙ্গী নিহত হয়। ওই ঘটনায় আহত হন রিগ্যান নামে আরও একজন। তারা সবাই নিষিদ্ধ জঙ্গী সংগঠন নব্য জেএমবির সদস্য বলে জানায় পুলিশ। অভিযানের দুই দিন পর মিরপুর মডেল থানার পরিদর্শক (অপারেশন) মো. শাহ জালাল আলম সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করেন। মামলায় ১০ জনকে আসামী করা হয়।
গত ১১ এপ্রিল মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের তদন্ত সংস্থা কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক মোহাম্মদ জাহাঙ্গীর আলম ১০ জনকে অভিযুক্ত করে ঢাকা মহানগর হাকিম আদালতে চার্জশিট জমা দেন। চার্জশিটভুক্ত আামীরা হলেন- রাকিকুল হাসান রিগ্যান (২১), সালাহ উদ্দিন কামরান (৩০), আব্দুর রউফ প্রধান (৬৩), আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র্যাশ (২০), শরীফুল ইসলাম ওরফে খালেদ ওরফে সোলায়মান (২৫), মামুনুর রশিদ রিপন ওরফে মামুন (৩০), আজাদুল কবিরাজ ওরফে হার্টবিট (২৮), মুফতি মাওলানা আবুল কাশেম ওরফে বড় হুজুর (৬০), আব্দুস সবুর খান হাসান ওরফে সোহেল মাহফুজ ওরফে নাসরুল্লা হক ওরফে মুসাফির ওরফে জয় ওরফে কুলমেন (৩৩) ও হাদিসুর রহমান সাগর (৪০)। এদের মধ্যে আজাদুল কবিরাজ ওরফে হার্টবিট পলাতক রয়েছেন।
উল্লেখ্য, ২০১৯ সালের ২৭ নবেম্বর দেশের ইতিহাসে ভয়াবহ জঙ্গী হামলা (হলি আর্টিজান) মামলার আট আামীর মধ্যে সাতজনের মৃত্যুদণ্ডের আদেশ দেন ট্রাইব্যুনাল। তাদের মধ্যে কল্যাণপুরে জঙ্গী আস্তানায় অভিযানে হতাহতের ঘটনায় করা মামলার ছয় আামী রয়েছেন। তারা হলেন- আসলাম হোসেন র‌্যাশ, মো. হাদিসুর রহমান, রাকিবুল হাসান রিগ্যান, মো. আব্দুল সবুর খান, শরিফুল ইসলাম খালেক ও মামুনুর রশীদ রিপন।

অনলাইন আপডেট

আর্কাইভ