ঢাকা, বুধবার 25 March 2020, ১১ চৈত্র ১৪২৬, ২৯ রজব ১৪৪১ হিজরী
Online Edition

ভেদরগঞ্জে বেইলি ব্রিজ ভেঙ্গে যানবাহন চলাচল ব্যাহত

শরীয়তপুর-কাঁচপুর আঞ্চলিক মহাসড়কের ভেদরগঞ্জের জাজিয়াহার নামক স্থানে একটি বেইলি সেতু ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

শরীয়তপুর সংবাদদাতা : শরীয়তপুর-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের একটি বেইলি ব্রিজ ভেঙ্গে যানবাহন চলাচল ব্যাহত হয়ে পড়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১ টার দিকে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার মহিষার ইউনিয়নের সাজনপুর এলাকার বাবুলখার দিঘি সংলগ্ন খালের ওপর নির্মিত বেইলি ব্রিজের উপর একটি অতিরিক্ত মালবাহী ট্রাক ওঠলে ব্রিজটির ডেকস্লাব ভেঙ্গে যায়। এতে ভোগান্তিতে পড়েছে মালবাহী ট্রাকসহ ছোট ছোট যাত্রীবাহী ইজি বাইক, অটোরিকশা ও ওই রুটের যাত্রীবাহী বাসের যাত্রীরা। আটকে পড়েছে সেতুটির দুই পাশে শতাধিক গাড়ি। শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী বলছেন আমরা দ্রুত মেরামতের ব্যবস্থা গ্রহণ করেছি। আশা করছি রাতের মধ্যেই মেরামত শেষ হবে। তবে দূরপাল্লার গাড়ি পার্শ্ববতী ডাম্যুডা উপজেলা সড়ক দিয়ে যাতায়াত করতে পারবে।
শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগ ও স্থানীয় সূত্র জানায়, শরীয়তপুর-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কটি দিয়ে খুলনা-চট্রগাম, বেনাপোল-চট্রগ্রামসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার শত শত যাত্রীবাহী বাস ও মালবাহী ট্রাক, কার্গো, পিকাপসহ বিভিন্ন যানবাহন যাতায়াত করে। এই রুটে পাঁচটি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ। এর মধ্যে ভেদরগঞ্জ উপজেলার মহিষার ইউনিয়নের সাজনপুর এলাকার বাবুলখার দিঘি সংলগ্ন খালের ওপর নির্মিত এ বেইলি ব্রিজটিও অত্যন্ত ঝুঁকিপূর্ণ। বেশ কিছু দিন পূর্বে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করে শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগ। ওই সময় সড়ক বিভাগ ব্রিজটির সর্বোচ্চ ধারন ক্ষমতা ৫ টন হিসেবে নির্ধারন করে দিলেও সড়ক বিভাগের এ নির্দেশনা উপেক্ষা করে প্রতিদিনই অতিরিক্ত ওজন নিয়ে শত শত যানবাহ চলাচল করে  ব্রিজটি দিয়ে। মঙ্গলবার দুপুর ১টার দিকে পাথরভর্তি (ঢাকা মেট্রো ট ২০-৬৯৮১) নামের ২০ থেকে ২৫ টন ওজনের একটি ট্রাক ব্রিজটি পার হওয়ার সময় দু’টি ডেকস্লাব ভেঙ্গে ট্রাকটি ব্রিজে আটকে যায়।
আটকে পড়া গাড়িচালক মজিবুর রহমান ও আনসার উদ্দিন জানান, পাথরভর্তি ট্রাকটি ব্রিজটিতে ওঠার পর পরই বিকট শব্দ করে ব্রিজটি ভেঙ্গে যাওয়ায় আমরা যেতে পারছি না। বেনাপোল থেকে চট্রগ্রামগামী পাথরভর্তী ট্রাকের চালক সাদ্দাম হোসেন বলেন আমাদের ট্রাকটি বেইলী ব্রিজে ওঠার পর ব্রিজটি ভেঙ্গে যায়।
শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সাজেদুর রহমান বলেন, অতিরিক্ত মালবাহী একটি ট্রাক ব্রিজটির ওপর দিয়ে যাওয়ার সময় ব্রিজটির ডেকস্লাব ভেঙ্গে যায়। আমরা দ্রুত মেরামতের ব্যবস্থা গ্রহণ করেছি ও রাতের মধ্যেই মেরামত কাজ শেষ করতে পারবো। তবে দূরপাল্লার গাড়ি পার্শ্ববতী ডাম্যুডা উপজেলা সড়ক দিয়ে যাতায়াত করবে।

অনলাইন আপডেট

আর্কাইভ