ঢাকা, বৃহস্পতিবার 26 March 2020, ১২ চৈত্র ১৪২৬, ৩০ রজব ১৪৪১ হিজরী
Online Edition

‘আগে বাঁচো, তার পর ফিটনেস’ ফুটবলারদের মারুফুলের বার্তা

স্পোর্টস রিপোর্টার :  চট্টগ্রাম আবাহনী কোচ দলের ফুটবলারদের সোজাসাপ্টা জানিয়ে দিয়েছেন, ‘আগে বাঁচো, তারপর অন্য কিছু।’ দেশের মানুষের প্রতি ও তার আহবান একই, ‘নিরাপদ থাকুন, আগে বাঁচুন।’

 প্রাণঘাতী করোনাভাইরাসের  প্রাদুর্ভাবে বাংলাদেশে সব ধরনের খেলা স্থগিত করা হয়েছে। অফিস, দোকানপাটও বন্ধ হতে শুরু করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকারের পক্ষ থেকে এরই মধ্যে দেওয়া হয়েছে নানা নির্দেশনা। মাঠে খেলা না থাকায় ছুটি পেয়েছেন চট্টগ্রাম আবাহনীর খেলোয়াড়রাও।

এক দশকেরও বেশি সময়ের কোচিং ক্যারিয়ারে মারুফুল খুব ভালো করেই জানেন, ছুটি পেলে দেশের খেলোয়াড়রা সাধারণত ফিটনেস ধরে রাখতে সচেতন থাকেন না মোটেও। কোচদের দুর্ভাবনাও থাকে সেটি নিয়ে। তবে এবারের ছুটি তো আর সবসময়ের মতো নয়! প্রেক্ষাপট যখন করোনাভাইরাস, ফুটবলারদের কাছে তার বার্তায়ও সেটিই পেয়েছে  প্রাধান্য। “দেখুন, এখন যে পরিস্থিতি, তাতে বেঁচে থাকাই মুখ্য। বেঁচে থাকলেই কেবল আপনি অনেক কিছু করতে পারবেন। আউটডোর ট্রেনিং না থাকলে ছেলেরা ফিটনেস হারাবে। কিন্তু এ পরিস্থিতিতে কিছু করার নেই। ওদেরকে এটিই বলেছি, ‘আগে বাঁচো, নিরাপদ থাকো।”

নিজের সুরক্ষা নিশ্চিত করার পর ফিটনেস নিয়ে কিছু করার সুযোগ থাকলে, করতে বলেছেন মারুফুল। তবে কোনোভাবেই নিরাপদ থাকার সঙ্গে আপোস করে নয়।

“তবে হ্যাঁ, বাড়িতে থাকলে যে একেবারেই ফিটনেস ধরে রাখা যাবে না, তা নয়। ওদের এটাও বলে দিয়েছি, ইনডোরে যতটা পারা যায়, অনুশীলন করতে, যাতে ফিটনেস ধরে রাখা যায়। কিন্তু এ মুহূর্তে আমার কাছে ছেলেদের ফিটনেস নয়; ওদের ভালো ও নিরাপদ থাকাটাই গুরুত্বপূর্ণ।”

অনলাইন আপডেট

আর্কাইভ