ঢাকা, বৃহস্পতিবার 26 March 2020, ১২ চৈত্র ১৪২৬, ৩০ রজব ১৪৪১ হিজরী
Online Edition

মৃত্যুর আগ মুহূর্তে করোনা নিয়ে যা বলে গেলেন পাকিস্তানী বীর ডাক্তার

২৫ মার্চ, পাকিস্তানের নিউজ ইন্টারন্যাশনাল: ইরানের সীমান্তবর্তী শহর তাফতান থেকে যাওয়া রোগীদের স্ক্রিনিং করতেন চিকিৎসক উসামা রিয়াজ। তার এই সাহসিকতার জন্য ভূয়সী প্রশংসা পেয়েছেন তিনি। তবে সেই ডাক্তার আর নেই। গত রোববার তার মৃত্যুর কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

উসামা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন কিনা, তা নিশ্চিত নয়। তবে এক ভিডিও বার্তায় করোনার ভয়াবহতা নিয়ে বলে গিয়েছেন ওই ডাক্তার, যা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। মৃত্যুর আগ মুহূর্তে এক ভিডিওবার্তায় ডা. রিয়াজ বলে গেছেন, ‘এই ভাইরাস নিয়ে একেবারেই রসিকতা নয়। এই ভাইরাস ভয়ঙ্কর। সাবধানে থাকুন, সচেতন থাকুন। এই ভাইরাসের সঙ্গে লড়তে হবেই। দেশকে বাঁচাতে, বিশ্বকে বাঁচাতে সবাইকে একজোট হতেই হবে। আমার পরিবার, আপনার পরিবার সবাইকে এই ভাইরাস থেকে রক্ষা করতে হবে...’

অন্যরা যখন ভয়ে পিছিয়ে গেছেন ডা. রিয়াজ তখন করোনা রোগীদের সেবা দিয়েছেন বীরের মতো। তার বাড়ি পাকিস্তানের গিলগিট-বালতিস্তান (জিবি)-তে। গত রোববার ডা. রিয়াজের মৃত্যুর খবর নিশ্চিত করেন ওই অঞ্চলের মুখপাত্র ফয়জুল্লাহ ফারাক। পাকিস্তানের নিউজ ইন্টারন্যাশনালকে উদ্ধৃত করে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমও এই খবর দিয়েছে। জিবি সরকারের তথ্য বিভাগ টুইটে বলেছে, খুব দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে, গিলগিট বালতিস্তান স্বাস্থ্যবিভাগ নিশ্চিত করছে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে মূল ভূমিকা পালনকারী চিকিৎসক উসামা রিয়াজ আর নেই। ওই বিভাগ থেকে বলা হয়েছে, ওই চিকিৎসককে আনুষ্ঠানিকভাবে জাতীয় বীর ঘোষণা দেওয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ