ঢাকা, বৃহস্পতিবার 26 March 2020, ১২ চৈত্র ১৪২৬, ৩০ রজব ১৪৪১ হিজরী
Online Edition

চট্টগ্রামে সেবা সংস্থাকে জনগণের নাগরিক সেবাসমূহ সুনিশ্চিত করতে আহ্বান

 

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগরীর সেবা প্রদানের দায়িত্বে নিয়োজিত সেবা সংস্থাকে জনগণের নাগরিক সেবাসমূহ সুনিশ্চিত করতে সংশ্লিষ্ট সেবা সংস্থাসমূহের নিকট উদাত্ত আহ্বান জানিয়েছেন জনদুর্ভোগ লাঘবে জনতার ঐক্য চাই শীর্ষক নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। তিনি ২৪শে মার্চ মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে উপরোক্ত আহ্বান জানান।

 এ সময় সুজন বলেন দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সরকার আগামী ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত টানা ১০ দিনের সরকারি ছুটি ঘোষণা করেছে। ছুটিকালীন সময়ে জনগনের নিত্য অপরিহার্য সেবা যেমন বিদ্যুৎ, পানি এবং গ্যাসের নিরবচ্ছিন্ন সেবা থেকে জনগন যাতে বঞ্চিত না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানান তিনি। তিনি বলেন হঠাৎ করেই নগরীর উত্তর নালাপাড়া এলাকায় ওয়াসার পানি পাওয়া যাচ্ছে না যার ফলে ঐ এলাকার জনগন দুর্ভোগে রয়েছে। এছাড়া নগরীর গোসাইলডাঙ্গা এলাকায় ওয়াসার ঘোলা পানি সরবরাহ করা হচ্ছে এবং উত্তর পতেঙ্গা এলাকায় ওয়াসার পানি সরবরাহ একেবারেই অপ্রতুল। যার ফলে ঐ সকল এলাকার জনগন ওয়াসার সুপেয় পানি সরবরাহ থেকে বঞ্চিত হচ্ছে। বারবার ওয়াসা’র এমডি’র নিকট আবেদন করা সত্বেও এসব সমস্যার কোন সুরাহা হচ্ছে না বলে অভিযোগ করে তিনি এসব বিষয়ে ওয়াসার এমডি’র দৃষ্টি আকর্ষন করেন এবং দ্রুততার সাথে এসব সমস্যা সমাধান করে জনগনের প্রাপ্য সেবা সুনিশ্চিত করার আহ্বান জানান। এছাড়া গরমের তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে নগরীর বিভিন্ন এলাকায় বিদ্যুতের ভেলকিবাজি শুরু হয়েছে। সরকার জনগনের দোরগোড়ায় বিদ্যুতের সেবা পৌঁছে দেয়ার জন্য নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছে যার ফলে বিভিন্ন অনুন্নত এলাকার গ্রাহকও বিদ্যুতের সুবিধা পেয়ে উপকৃত হচ্ছেন। ঠিক সে মূহুর্তে নগরীতে বিদ্যুতের ভেলকিবাজির জন্য জনজীবনে ভোগান্তি নেমে আসাটা দুঃখজনক। তিনি বিদ্যুতের ভেলকিবাজি থেকে নগরবাসীকে মুক্ত করার জন্য বিদ্যুতের প্রধান প্রকৌশলীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি আরো বলেন নগরীর বিভিন্ন এলাকায় গ্যাসের পর্যাপ্ত সরবরাহ না থাকার কারণেও জনজীবনে ভোগান্তি পরিলক্ষিত হচ্ছে। বিশেষ করে নগরীর ৩৮নং এবং ৩৯নং ওয়ার্ডে গ্যাসের চাপ না থাকার কারণে গৃহস্থালী কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। যেহেতু ঐসব ওয়ার্ডে রপ্তানী প্রক্রিয়াজাতকরণ এলাকা অবস্থিত। স্বাভাবিক ভাবেই ঐ এলাকায় কর্মজীবি নারীর সংখ্যা বেশী তাই ঐ এলাকার গুরুত্ব বিবেচনা করে সার্বক্ষণিক গ্যাস সংযোগ নিশ্চিত করার জন্য কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড এর এমডি’র হস্তক্ষেপ কামনা করেন। তিনি নাগরিক উদ্যোগের সাথে সংশ্লিষ্ট সকল সংগঠককে নাগরিক উদ্যোগের সাথে থেকে সকল কর্মসূচী বাস্তবায়নে সহযোগিতা করার জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে নিজ নিজ এলাকায় অবস্থান করে সরকার নির্ধারিত নিয়মকানুন অনুসরণ করার জন্য সকলের নিকট আহ্বান জানান। নাগরিক উদ্যোগের সকল কর্মী সমর্থকদের বিভিন্ন এলাকায় জনগণের যে কোন সমস্যা কিংবা অসুবিধাসমূহ টুকে রেখে সমাধানের জন্য নাগরিক উদ্যোগের নির্ধারিত পেইজে অথবা মোবাইল নাম্বারে জানানোর অনুরোধ জানান। 

তিনি বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক, সম্পাদক এবং কলাকুশলীবৃন্দকে দীর্ঘদিন ধরে নাগরিক উদ্যোগের সংবাদ গুরুত্বসহকারে পরিবেশন করায় কৃতজ্ঞতা জ্ঞাপণ করেন। এছাড়া করোনাভাইরাস রোধে বিভিন্ন ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ায় জনসচেতনতামূলক বিজ্ঞাপণ এবং প্রচারপত্র প্রচার করে জনগনকে সচেতন করতে কার্যকর ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। 

দেশপ্রেমিক সেনাবাহিনীর প্রতিও নাগরিক উদ্যোগের একরাশ শুভেচ্ছা ও অভিনন্দন জানান তিনি। দেখা যাচ্ছে যে দেশের কোন দুর্যোগ নেমে আসলে বাংলাদেশ সেনাবাহিনী সবসময় মানুষের পাশে এসে দাড়ায়। জনগনের জান মাল রক্ষায় মানবিকতা দিয়ে তাদের উপর অর্পিত গুরুদায়িত্ব পালন করে। ঠিক তেমনি ভাবে সেনাবাহিনীর সদস্যদের সুযোগ্য সেবায় করোনাভাইরাসকেও মোকাবেলা করার আশাবাদ ব্যক্ত করেন সুজন। তিনি আবারও নগরবাসীকে যে কোন ধরণের দুর্যোগ কিংবা ভোগান্তিতে নাগরিক উদ্যোগের ফেইসবুক পেইজ Nagorik Uddog Chattogram অথবা ০১৭৭২-৫০০৭০০ এই নাম্বারে জানানোর জন্য সবিনয় অনুরোধ জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ