ঢাকা, শুক্রবার 27 March 2020, ১৩ চৈত্র ১৪২৬, ১ শাবান ১৪৪১ হিজরী
Online Edition

রংপুরে নিম্ন আয়ের মানুষরা জীবিকার তাগিদে ঝুঁকি নিয়ে ঘরের বাইরে

রংপুর অফিস: করোনা ভাইরাসের ঝুঁকি থাকা সত্ত্বেও রংপুরের বিভিন্ন পেশার নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ এমন পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে ঘরের বাইরে বের হচ্ছেন। যাদের এক বেলার পরিশ্রম আর রিক্সা, ভ্যানের চাকা না ঘুরলে চুলোয় ভাতের হাঁড়ি উঠবে না। 

সংক্রমণ রোধে সারাদেশের ন্যায় রংপুর মহানগরীতে সরকারি-বেসরকারি অফিস, আদালত, প্রতিষ্ঠানসহ শপিংমল ও গণ পরিবহন বন্ধ রয়েছে। বৈশ্বিক এ মহামারিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে সরকার দিয়েছে ১০ দিনের ছুটি। শহর থেকে  গ্রামে জনসমাগম এড়িয়ে ঘরে থাকতে উৎসাহিত করা হচ্ছে। 

গতকাল ২৬ মার্চ  বৃহস্পতিবার রংপুর মহানগরীর শাপলা চত্বর, বাস টার্মিনাল, লালবাগ, রেল স্টেশন ও জাহাজ কোম্পানি মোড় এলাকা ঘুরে দেখা গেছে, দিনমজুর ও শ্রমিকরা সহ রিকশা, ভ্যান ও অটো চালকরা সামান্য আয়ের আশায় রাস্তায় বের হয়েছেন। নিম্ন আয়ের এসব মানুষ করোনার ঝুঁকি নিয়ে জীবিকার তাগিদে শহরের অলিগলি ছুটছেন। তবে রিকশা, ভ্যান ও অটো চালকরা আয়ের আশায় রাস্তায় বের হরেও যাত্রী তেমন নেই। 

এদিকে শহরের ছোট যানবাহনের পাশাপাশি চলাচল করছে জরুরী সেবায় নিয়োজিত পরিবহনগুলো। খোলা রয়েছে ফার্মেসি ও নিত্যপ্রয়োজনীয় খাবার দোকান। এসব দোকানে খুব একটা ভিড় নেই। হাট বাজারের পাশে টাকা উত্তোলনের বুথ খোলা রয়েছে। তবে এসব বুথে নেই করোনা ঝুঁকি মোকাবেলায় গ্রাহক সুরক্ষার উদ্যোগ। বিশেষ করে বিভিন্ন ব্যাংকের বুথগুলোতে হ্যান্ড স্যানিটাইজার, হেক্সিসল বা হাত ধোয়ার ব্যবস্থা করা হয়নি।

এদিকে করোনার মতো ভয়াবহ এই ছোঁয়াচে রোগের সংক্রমণ থেকে জনগণকে ঘরমুখো রাখতে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয় প্রশাসন থেকে চালানো হচ্ছে সচেতনতামূলক প্রচার প্রচারণা ও মাইকিং। রাস্তাঘাটে জটলা এড়িয়ে প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে বের হতে বারণ করা হচ্ছে পুলিশ প্রশাসনের পক্ষ্য থেকে। এব্যাপারে রংপুর মেট্রোপলিটন কোতোয়ালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ সাংবাদিকদের জানান, করোনাভাইরাস রোধে সঙ্গরোধ মেনে ঘরে অবস্থান করার জনগণকে পরামর্শ দিয়ে মাইকিং করা হচ্ছে। 

প্রবাসীর ১০ হাজার টাকা জরিমানা

রংপুরের কাউনিয়া উপজেলার টেপামধুর ইউনিয়নের ভায়ারহাটে গ্রামে ভারত থেকে  ফেরত আসা এরশাদ মন্ডল নামে একজন প্রবাসী সরকারী আদেশ অনুযায়ী হোম কোয়ারেন্টাইনে না থাকার অপরাধে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার উলফৎ আরা বেগম ঐ প্রবাসীর  ১০ হাজার টাকা জরিমানা করেছে।

ভ্রাম্যমাণ আদালতের পেশকার ফারুক হাসান জানান, উপজেলার টেপামধুর ইউনিয়নের ভায়ারহাট এলাকার সোহবার মন্ডলের পুত্র এরশাদ মন্ডল ভারত থেকে দেশে আসে, তাকে হোম কোয়ারেন্টাইনে ১৪ দিন থাকতে বলা হয়েছিল কিন্ত তিনি তা অমান্য করে বাজারে ঘোরাফেরা করছিল। এই সংবাদের ভিত্তিতে তাকে গত ২৪ শে মার্চ মঙ্গলবার সন্ধায় উপজেলায় নিয়ে এসে ভ্রাম্যমান আদালত এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ১০ হাজার টাকা জরিমানা করে। এ সময় কাউনিয়া থানার এসআই নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।      

অনলাইন আপডেট

আর্কাইভ