ঢাকা, শুক্রবার 27 March 2020, ১৩ চৈত্র ১৪২৬, ১ শাবান ১৪৪১ হিজরী
Online Edition

হতদরিদ্রদের খাবার দেবেন উত্তরের মেয়র আতিক

স্টাফ রিপোর্টার : করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশজুড়ে অবরুদ্ধ অবস্থার মধ্যে কয়েক হাজার হতদরিদ্র ও স্বল্প আয়ের মানুষের জন্য বিনামূল্যে খাবারের ব্যবস্থা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। শুরুতে তিন হাজার মানুষের কাছে খাবার পৌঁছে দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে এবং পর্যায়ক্রমে ১০ হাজার মানুষকে খাবার সরবরাহের লক্ষ্য রয়েছে বলে জানিয়েছেন তিনি।

ব্যক্তিগত উদ্যোগে নেয়া এ কর্মসূচি আগামী রোববার থেকে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন তিনি। এই উদ্যোগের আওতায় তিন হাজার হতদরিদ্র প্রতিটি পরিবারের জন্য থাকছে পাঁচ কেজি চাল, এক কেজি ডাল, এক লিটার তেল, এক কেজি আলু, একটি সাবান ও মাস্ক।

করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে দশদিনের ছুটিতে দোকানপাট, ব্যবসা-বাণিজ্য, অফিস আদালত বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছে দিনমজুর ও শ্রমজীবী মানুষ। বুধবার প্রধানমন্ত্রীও জাতির উদ্দেশে দেওয়া  ভাষণে নিম্ন আয়ের মানুষের জন্য বেশ কয়েকটি পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন এবং পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। 

আতিকুল ইসলাম বলেন, “প্রান্তিক গোষ্ঠীর যারা আছেন, অনেক রিকশাওয়ালা আছেন, বিভিন্ন বস্তিতে যারা থাকেন- তাদের অনেক সমস্যা হচ্ছে। তাদের জন্যই এই উদ্যোগ।” তার এই উদ্যোগ সফল করতে যেমন বন্ধু ও শুভানুধ্যায়ীরা এগিয়ে আসছেন, তেমনি অন্যদের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

দরিদ্রদের কাছে খাদ্য সহায়তা পৌছে দেওয়ার এই কার্যক্রম পরিচালনা করবে 'বিডি ক্লিন' নামের একটি সংগঠন। বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন বলেন, “ত্রাণ কার্যক্রমে দেখা যায় বেশ ভিড় হয়। কিন্তু আমাদের এই কার্যক্রমে কোনো ভিড় থাকবে না। কেননা খাবার পৌঁছানোর আগে থেকে নির্দিষ্ট স্থানে আমাদের তিনজন কর্মী থাকবে। তারা পরিবারের তালিকা তৈরি করে তাদের ঘরে খাবার পৌঁছে দিয়ে আসবে। অর্থাৎ পাশের ঘরের মানুষও বিষয়টি জানতে পারবে না। সেই সঙ্গে এই  কাজে জড়িতদের ভাইরাস সংক্রমণ থেকে সুরক্ষা দেওয়ার বিষয়টিও বিবেচনায় রাখা হবে বলে জানান তিনি। 

অনলাইন আপডেট

আর্কাইভ