বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

ব্যবহারের পর সড়ক-ফুটপাতে ফেলা হচ্ছে মাস্ক ও হ্যান্ড গ্লাভস

স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাস (কোভিড-১৯) থেকে সুরক্ষায় মাস্ক ও হ্যান্ড গ্লাভস এর ব্যবহার বাড়ছে। এটি খুবই ইতিবাচক। কিন্তু এগুলো সমস্যা হচ্ছে ব্যবহারের পর তা সড়ক ও ফুটপাতে ফেলে যাচ্ছেন নগরবাসী। সড়কে পড়ে থাকতে দেখা গেছে শত শত ব্যবহৃত মাস্ক ও হ্যান্ড গ্লাভস। ব্যবহৃত এসব জিনিস থেকে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গতকাল শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, হাজারীবাগ, কল্যাণপুর, মগবাজার, বাংলামোটরসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।
সরকারের নির্দেশনা অনুযায়ী, নগরবাসীকে নিজ নিজ বাসস্থানে অবস্থান করতে বলা হয়েছে। কোনো জরুরি প্রয়োজন থাকলে সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক ও হ্যান্ড গ্লাভস ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। দেশে করোনা ভাইরাস সংক্রমণের প্রথম দিকে মাস্কের দাম কয়েক গুণ বাড়িয়ে ফেললেও এখন তা নাগালের মধ্যে রয়েছে। পলিথিনের পঞ্চাশ জোড়া হ্যান্ড গ্লাভব পাওয়া যাচ্ছে দেড়শ টাকায়। রাবারের তৈরি সাধারণ হ্যান্ড গ্লাভস মিলছে প্রতি জোড়া ২০ থেকে ৩০ টাকায়। ফলে অধিকাংশ নগরবাসী ঘর থেকে বের হলে সুরক্ষা সামগ্রী ব্যবহার করছেন। নগরের নিম্নআয়ের মানুষদের মধ্যে এসব মাস্ক ও হ্যান্ড গ্লাভব বিতরণ করছেন বিভিন্ন ব্যক্তি ও সামাজিক সংগঠন। সবার লক্ষ্য, ইউরোপের দেশগুলোর মতো বাংলাদেশে যেন কোভিড-১৯ সংক্রমিত না হয়।
উদ্দেশ্য এবং ব্যবহার নিশ্চিত হলেও নিশ্চিত হচ্ছে না ব্যবহারের পর এসব সামগ্রীর নিরাপদ নিষ্পত্তি। মাস্ক ও হ্যান্ড গ্লাভসসহ অন্যান্য সুরক্ষা সামগ্রী ব্যবহারের পর তা সতর্কতার সঙ্গে ময়লার ঝুড়িতে ফেলতে বলা হলেও তা মানছেন না অনেকেই। ফলে এসব মাস্ক ও হ্যান্ড গ্লাভস পড়ে থাকতে দেখা গেছে রাজধানীর বিভিন্ন এলাকার সড়কে ও ফুটপাতে।
সড়কে ফেলে যাওয়ার বিষয়টি নগরবাসীর জন্য নতুন করে ঝুঁকির হতে পারে বলে মনে করছেন অনেকেই। বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত জিনিসপত্র থেকে ভাইরাসটি অন্যদের মধ্যে সংক্রমিত হতে পারে। নগরবাসীর মতে, অসচেতনভাবে মাস্ক, হ্যান্ড গ্লাভস ফেলে রাখার প্রবণতা ভাইরাসটির সংক্রমণে সহযোগী হতে পারে।
রুহুল আমিন নামের একজন পথচারী বলেন, মানুষ যে এভাবে যেখানে সেখানে মাস্ক, গ্লাভস ফেলে যাচ্ছে, এটা তো অন্যদের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ চলার পথে এসব জিনিস অন্যদের হাতে-পায়ে লাগতে পারে, বাতাসে ছড়াতে পারে।
মিরাজ হোসেন নামের অপর এক পথচারী বলেন, রাস্তার দুই পাশে মাস্ক, গ্লাভস পরে আছে। যারা এসব ফেলছেন, তারাও তো কেউ না কেউ আক্রান্ত হতে পারেন। এটা তো আমাদের জন্য ঝুঁকি।
শুধু রাস্তা বা ফুটপাত নয়, ব্যবহারের পর ফেলে দেয়া মাস্ক, হ্যান্ড গ্লাভসের আধিক্য দেখা গেছে পয়ঃনিষ্কাশন খাল, দুই বাড়ির মাঝখানের খালি জায়গা, রাস্তার পাশের খালি জমি, টিনসেট বাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে।
 এ বিষয়ে জানতে চাইলে ডা. মোসাদ্দেক নান্না মিয়া বলেন, করোনা থেকে রক্ষার জন্য আমরা মাস্ক, হ্য্যন্ড গ্লাভস ব্যবহার করছি। এটি খুবই পজেটিভ। কিন্তু এগুলো ব্যভহারের পর রাস্তায় ফেলে দেয়াটা খুবই বিপদজনক। তিনি বলেন, এগুলো যেখানে সেখানে না পেলে ডাস্টবিনে ফেলতে হবে। তিনি বলেন, ব্যবহৃত এসব মাস্ক ও হ্যান্ড গ্লাভস থেকেও জীবুণু ছড়াতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ