শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

৭টি বাড়ি লকডাউন ॥ মহিলা হোস্টেল হবে কোয়ারেন্টিন

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে করোনা ভাইরাস মোকাবিলায় বেসরকারি ১২টি হাসপাতালে পর্যায়ক্রমে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) সুবিধা দেয়া হবে। এরই মধ্যে প্রথম পর্যায়ে তিনটি হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছেন চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক। শনিবার চট্টগ্রাম স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির স্বাক্ষরিত একটি নির্দেশনা সংশ্লিষ্ট হাসপাতালগুলোর কাছে পাঠানো হয়।
চিঠিতে বলা হয়েছে, চারটি পর্যায়ে মোট ১২টি বেসরকারি হাসপাতাল তাদের আইসিইউ সুবিধা প্রদান করবে। প্রথম পর্যায়ে চট্টগ্রামের পার্কভিউ হাসপাতাল, মেডিক্যাল সেন্টার এবং ইম্পেরিয়াল হাসপাতালের আইসিইউ সুবিধা ব্যবহার করা হবে। এ ছাড়া দ্বিতীয় পর্যায়ে সার্জিস্কোপ লিমিটেড (ইউনিট ২), ডেল্টা হাসপাতাল এবং সিএসটিসি হাসপাতাল। তৃতীয় পর্যায়ে সিএসসিআর হাসপাতাল, ন্যাশনাল হাসপাতাল, এশিয়ান হাসপাতাল এবং চতুর্থ পর্যায়ে রয়েল হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল ও ম্যাক্স হাসপাতালের আইসিইউ সুবিধা ব্যবহার করা হবে।
এ ব্যাপারে চট্টগ্রামের স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, করোনা মোকাবেলায় আমরা চট্টগ্রাম শহরের ১২টি হাসপাতাল বেছে নিয়েছি। যদি করোনা রোগীদের আইসিইউ সুবিধা প্রয়োজন হয় তাহলে এসব হাসপাতালের আইসিইউ ব্যবহার করা যাবে। তিনি বলেন, সবার সম্মিলিত প্রয়াসে আমরা এ সংকটের মুহূর্ত মোকাবিলায় চেষ্টা করে যাচ্ছি। এর আগে করোনা মোকাবিলায় চট্টগ্রামের জেনারেল হাসপাতালে ১০ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।
চট্টগ্রামে ৭টি বাড়ি লকডাউন : চট্টগ্রামের পটিয়া পৌর সদরের শেয়ানপাড়া, সাতকানিয়ার পুরানগড় ও চন্দনাইশের দোহাজারী পৌরসভার জামিজুরী এলাকায় ৭ বাড়ির ১৫ পরিবারকে লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। চট্টগ্রাম নগরীর দামপাড়ায় করোনা আক্রান্ত ব্যক্তির নিকটাত্মীয় হওয়ায় এবং ওই ব্যক্তির পরোক্ষ সংস্পর্শে আসার কারণে এ বাড়িগুলো লকডাউন করা হয়েছে বলে জানা গেছে।
মহিলা হোস্টেল হবে কোয়ারেন্টিন : প্রিমিয়ার ইউনিভার্সিটির ছাত্রীদের জন্য নির্মিত সাগরিকা হোস্টেল ব্যবহৃত হবে কোয়ারেন্টিনের জন্য। হোস্টেলটিতে এখনও পর্যন্ত ছাত্রীদের ভর্তি করা হয়নি। করোনা ভাইরাসে আক্রান্তদের রাখতে চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে প্রিমিয়ার ইউনিভার্সিটির পক্ষ থেকে হোস্টেলটি  ব্যবহারের জন্য দেওয়া হয়েছে। প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি ও উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্যদের মতানুসারে ভবনটি চট্টগ্রাম জেলা প্রশাসককে প্রদান করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ