বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
Online Edition

কঙ্গোর এম২৩ নেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার পথে জাতিসংঘ

সংগ্রাম ডেস্ক : জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ডেমক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) এম২৩ বিদ্রোহী নেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। কঙ্গোয় (ডিআরসি) যারা অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করছে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে নিরাপত্তা পরিষদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে।

চলতি সপ্তায় জাতিসংঘের বিশেষজ্ঞ প্যানেল অভিযোগ করেছে, রুয়ান্ডা ও উগান্ডা এম২৩ কে অস্ত্র সরবরাহ থেকে শুরু করে অন্যান্য সহায়তা দিচ্ছে। তবে দেশ দু'টি এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। বৃহস্পতিবার রুয়ান্ডা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে।

সাধারণ জনগণ, জাতিসংঘের শান্তিরক্ষী ও মানবাধিকারকর্মী, মানবাধিকার লঙ্ঘন, হত্যা, যৌন নিগ্রহ ও বৈষম্য এবং ব্যাপক পরিসরে শিশুদের যুদ্ধে ব্যবহারের কারণে নিরাপত্তা পরিষদ তার বিবৃতিতে এম২৩ গোষ্ঠীর ব্যাপক সমালোচনা করেছে।

বিবৃতিতে এম২৩ বিদ্রোহী গোষ্ঠী প্রতিবেশী দেশগুলো থেকে সহায়তা পাওয়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে দ্রুত তার বন্ধে পদক্ষেপ গ্রহণের দাবি জানানো হয়। এম২৩ বিদ্রোহীরা এপ্রিল থেকে ডেমক্রেটিক রিপাবলিক অব কঙ্গো সরকারর বিরুদ্ধে লড়াই চালাচ্ছে।

মঙ্গলবার ফাঁস হয়ে যাওয়া এক প্রতিবেদন থেকে জানা যায়, জাতিসংঘের একজন বিশেষজ্ঞ বলেছেন, এম২৩ বিদ্রোহীদের নেতারা রুয়ান্ডার প্রধান প্রতিরক্ষা কর্মকর্তা জেনারেল কার্লেস কায়োঙ্গার কাছ থেকে সরাসরি সামরিক নির্দেশনা পাচ্ছেন। আর জেনারেল কায়োঙ্গা প্রতিরক্ষামন্ত্রী জেনারেল জেমস কাবারেবের কাছ থেকে পাওয়া নির্দেশনাবলীর ভিত্তিতেই তা করছেন।

এই তথ্যাবলী জুনে প্রকাশিত জাতিসংঘের একটি প্রতিবেদনের ভিত্তিতে পাওয়া, যেখানে অভিযোগ করা হয়েছে, রুয়ান্ডা বিদ্রোহীদের সহায়তা দিচ্ছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে রুয়ান্ডা দুই বছরের জন্য নির্বাচিত হওয়ার আগে দেশটির প্রার্থিতায় আনুষ্ঠানিকভাবে বিরোধিতা করেছিল ডেমক্রেটিক রিপাবলিক অব কঙ্গো।

অনলাইন আপডেট

আর্কাইভ