রবিবার ৩১ মে ২০২০
Online Edition

ক্ষতিপূরণের দাবিতে তাজরীন শ্রমিকদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার : সাভারের তাজরীন ফ্যাশনে অগ্নিকা-ের ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে ও আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, তাজরীন ফ্যাশনের মালিকদের গ্রেফতার এবং নিরাপদ কর্মস্থান নিশ্চিত করার দাবিতে নিহত শ্রমিকদের পরিবার ও আহত শ্রমিকরা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। গতকাল মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা রিপোর্টাস ইউনিটির সামনে এই কর্মসূচি পালন করেন। জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের ব্যানারে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সাভারের তাজরীন ফ্যাশনের অগ্নিকা-ের ঘটনায় ১১২ জন শ্রমিক হত্যার দায়ে তাজরীন ফ্যাশনের মালিকসহ দায়ী ব্যক্তিদের গ্রেফতার, নিহত পরিবারকে লস অব আর্নিংয়ের  ভিত্তিতে এবং আহত শ্রমিকদের উন্নত চিকিৎসা ও ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করা হয়। এ সময় অভিযোগ করা হয়, প্রধানমন্ত্রীর মাধ্যমে নিহত শ্রমিকদের পরিবারের জন্য ৬ লাখ টাকা এবং আহতদের জন্য ১ লাখ করে জরুরি সহায়তা প্রদান করা হলেও এই সহায়তা সকল নিহতদের পরিবার ও আহত শ্রমিকরা পাননি।

সংগঠনটির দাবি আহত শ্রমিকদের অবস্থা অত্যন্ত ভয়াবহ। এমনকি অনেক শ্রমিক চিকিৎসার অভাবে পঙ্গুত্ব বরণ করতে পারে। এই সব শ্রমিকরা উপযুক্ত চিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন। মানববন্ধন কর্মসূচি থেকে তাজরীন ফ্যাশনের অগ্নিকা- এবং প্রাণহানির জন্য দায়ী কারখানার মালিককে এখন পর্যন্ত গ্রেফতার না করায় উদ্বেগ প্রকাশ করা হয় এবং দ্রুত তাজরীন ফ্যাশনের মালিককে গ্রেফতারের দাবি জানানো হয়।

এ ছাড়া নিহতদের পরিবার ও আহতদের পক্ষ থেকে ৮ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো- আহত শ্রমিকদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করা, নিহত ও আহতদের জন্য লস অব আর্নিংয়ের মাধ্যমে ক্ষতিপূরণ প্রদান, তাজরীন ফ্যাশনের মালিকের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের, গার্মেন্ট সেক্টরকে নিরাপদ কর্মস্থলে পরিণত করা, গার্মেন্ট শ্রমিকদের ন্যায্য মজুরি নিশ্চিত করা, ট্রেড ইউনিয়ন অধিকারকে গার্মেন্ট  শ্রমিকদের অধিকার হিসাবে গণ্য করা, প্রস্তাবিত শ্রমিক আইন সংশোধনী বিল থেকে শ্রমিক স্বার্থবিরোধী ধারা অপসারণ করা।

জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালনের চেষ্টা করলে পুলিশের বাধার মুখে পরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমীন, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক ঐক্য পরিষদের মহাসচিব সালাউদ্দিন স্বপন, বাংলাদেশ গার্মেন্ট এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি মোঃ বাবুল আক্তার প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ