শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

জীবন দিয়ে ভেনেজুয়েলাকে রক্ষার অঙ্গীকার মাদুরোর

মার্কিন সাম্রাজ্যবাদের হাত থেকে ভেনেজুয়েলাকে যে কোনও মূল্যে রক্ষার অঙ্গীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। সোমবার প্রয়াত প্রেসিডেন্ট হুগো শাভেজের বিরুদ্ধে ব্যর্থ অভ্যুত্থানের বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এমন অঙ্গীকার করেন।

 মাদুরো বলেন, আমার জীবন দিয়ে এই দেশকে রক্ষা করবো।নিকোলাস মাদুরো বলেন, যারা এই দেশে হস্তক্ষেপের জন্য বিদেশিদের আহ্বান জানাচ্ছে, যারা নিজেদের সাম্রাজ্যবাদী শয়তানের কাছে সঁপে দিয়েছে আমরা সত্যিকারের ভেনিজুয়েলাবাসী তাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছি।

এদিকে ভেনেজুয়েলায় আগাম নির্বাচনের জন্য মাদুরোর ওপর চাপ প্রয়োগের উদ্যোগ নিয়েছে আঞ্চলিক দেশগুলোর জোট লিমা গ্রুপের অধিকাংশ সদস্য। তবে রয়টার্স জানিয়েছে, মাদুরোকে উৎখাতের জন্য যেকোনও পদক্ষেপের বিরোধিতা করছে এ জোটের গুরুত্বপূর্ণ সদস্য মেক্সিকো। ফলে দেশটিকে এ ব্যাপারে রাজি করানোই এখন জোটের অন্য দেশগুলোর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুইদো। বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে দ্বিতীয় মেয়াদে ‘অবৈধ ঘোষণা’র পরই ওই পদক্ষেপ নেন তিনি। গুইদোর দাবি, প্রেসিডেন্ট অবৈধ ঘোষিত হওয়ার পর জাতীয় পরিষদ প্রধান হিসেবে সাময়িকভাবে দায়িত্ব গ্রহণের সাংবিধানিক এখতিয়ার তার আছে।

অনলাইন আপডেট

আর্কাইভ