বুধবার ০৮ জুলাই ২০২০
Online Edition

ফিলিস্তিনে বসতি গড়া ইহুদিদের সহায়তা করছে ১১২ প্রতিষ্ঠান ---জাতিসংঘ

১৯৬৭ সালে ইসরাইল পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেম দখলের পর থেকে এখনও পর্যন্ত গড়ে ওঠা ১৪০টির মতো বসতিতে প্রায় ৬ লাখ ইহুদি বসবাস করছে - রয়টার্স

১৩ ফেব্রুয়ারি, আল জাজিরা: ফিলিস্তিনে অবৈধ ইহুদি বসতি গড়ে তোলার সঙ্গে প্রযুক্তি জায়ান্ট মটোরোলাসহ ১১২ প্রতিষ্ঠানের সম্পৃক্ততা খুঁজে পেয়েছে জাতিসংঘ।

এর মধ্যে ৯৪ কোম্পানি ইসরাইলের এবং বাকি ১৮টি যুক্তরাষ্ট্রসহ আরও ৫ দেশের। জাতিসংঘের মানবাধিকার কমিশন বুধবার ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর একটি তালিকা প্রকাশ করে, যারা পশ্চিমতীরে ব্যবসা-বাণিজ্য প্রসারের মাধ্যমে অবৈধ ইহুদি গড়ে তোলায় সহায়তা দিয়েছে।

ইসরাইলের বাইরে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, থাইল্যান্ড এবং যুক্তরাজ্যের ১৮টি জায়ান্ট করপোরেট কোম্পানি ইহুদি বসতি স্থাপনের সঙ্গে জড়িত। যার মধ্যে আছে যুক্তরাষ্ট্রভিত্তিক হোম-শেয়ারিংয়ের বিখ্যাত কোম্পানি এয়ারবিএনবির নামও।

ট্রাভেল বিজনেস কোম্পানি এক্সপেডিয়া, প্রযুক্তি জায়ান্ট মটোরোলা, ফুড মেকার কোম্পানি জেনারেল মিলের মতো মার্কিন প্রতিষ্ঠানগুলোর নাম আছে এ তালিকায়।

এ ছাড়া অনেক নির্মাণ প্রতিষ্ঠান ইহুদি বসতি গড়ায় সহায়তা দিয়ে যাচ্ছে। যার মধ্যে আছে ফ্রান্সের এগিস রেইল, ব্রিটিশ কোম্পানি জেসি ব্যামফোর্ডও।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, পশ্চিমতীরে প্রকিষ্ঠানগুলোর কার্যক্রম সুনির্দিষ্টভাবে মানবাধিকার লঙ্ঘন। সংস্থাটির মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল বাচলেট বলেন, বিষয়টি নিয়ে আমি উদ্বিগ্ন। এটি আরও খারাপের দিকে যাচ্ছে। জাতিসংঘের এই প্রতিবেদনকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি এটিকে ‘আন্তর্জাতিক আইনের বিজয়’ বলে আখ্যা দিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ