ঢাকা,রোববার 5 July 2020, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

এরদোগানের হুমকি ‘মূল্যহীন’: সিরিয়া

সংগ্রাম অনলাইন ডেস্ক: সিরিয়ার সেনাবাহিনীর ওপর হামলা চালানোর যে হুমকি তুরস্ক দিয়েছে তাকে ‘অর্থহীন’ বলে মন্তব্য করেছে দামেস্ক। সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট সিরিয়ার সেনাবাহিনীর ওপর হামলা চালানোর যে হুমকি দিয়েছেন তাকে মোটেই পাত্তা দিচ্ছে না তার দেশ। কারণ, এমন এক ব্যক্তি এ হুমকি দিয়েছেন যার পরিস্থিতি সম্পর্কে কোনো ধারনা নেই।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা তার দেশে তুরস্কের সেনা উপস্থিতিকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেন।

এর আগে গতকাল তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সতর্ক করে দিয়ে বলেছিলেন, আর একটি তুর্কি সৈন্যের গায়েও আঁচড় লাগলে সিরিয়ার সেনাবাহিনীর ওপর হামলা করা হবে।  তিনি বুধবার তুরস্কের পার্লামেন্টে ক্ষমতাসীন একে পার্টির এক সভায় দেয়া ভাষণে এরদোয়ান বলেন, এখন থেকে যদি একজন তুর্কি সৈন্যও আহত হয়, তাহলে সিরিয়ার যে কোনো জায়গায় তাদের সৈন্যদের ওপর আঘাত করা হবে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান

গত ১০ দিনে ইদলিবে বিদ্রোহীদের টার্গেট করে সিরীয় সৈন্যদের হামলায় কমপক্ষে ১২ জন তুর্কি সৈন্য নিহত হওয়ার পর এরদোগান এ হুঁশিয়ারি দেন।

এরদোগানের হুঁশিয়ারির একই সময়ে বিভিন্ন সূত্র জানিয়েছে, গতকাল তুর্কি সেনাদের দু’টি বিশাল বহর সিরিয়ায় অনুপ্রবেশ করেছে। বহর দু’টিতে রয়েছে ১০০ সাঁজোয়া যান ও বহু ট্যাংক। এর আগে সিরিয়ার উত্তরাঞ্চলে মোতায়েন তুর্কি সেনারা ইদলিব প্রদেশে ঢুকে পড়লে সিরিয়ার সেনাবাহিনী তাদের ওপর হামলা চালায়। এতে বহু তুর্কি সেনা হতাহত হয়।

তুরস্ক কুর্দি বিদ্রোহীদের দমন করার অজুহাতে সিরিয়ার ইদলিব প্রদেশে অন্তত ১২ টি সেনা ছাউনি স্থাপন করেছে। এই কাজে তুরস্ক সিরিয়ার অনুমতি না নিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।-পার্স টুডে

অনলাইন আপডেট

আর্কাইভ